ভিকারুননিসা নূন স্কুলের শিক্ষার্থীরা আজও বিক্ষোভে

এমএনএ ক্যাম্পাস রিপোর্ট : রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় আজ বৃহস্পতিবার তৃতীয় দিনের মতো বেশ কিছু শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানটির মূল ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছে, তারা যে ছয় দফা দাবি জানিয়েছে, তার মধ্যে কিছু বিষয়ে অগ্রগতি হয়েছে। এতে তারা সন্তুষ্ট। বাকি দাবিগুলোরও বাস্তবায়ন চায় তারা।

প্রধান ফটকের সামনে অবস্থান নেওয়া নবম ও দশম শ্রেণির তিন শিক্ষার্থী আজ বেলা ১২টার দিকে সাংবাদিকদের সঙ্গে কথা বলে। তারা জানায়, অরিত্রীর আত্মহত্যার ঘটনায় প্ররোচনাকারী হিসেবে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ, শাখাপ্রধান ও তার এক শ্রেণি শিক্ষককে চিহ্নিত করেছে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি। তিনজনকেই গতকাল বুধবার বরখাস্ত করা হয়েছে। এই পদক্ষেপে তারা সন্তুষ্ট।

তিন শিক্ষার্থী বলে, তাদের আরও কিছু দাবি রয়েছে। তার মধ্যে পরিচালনা কমিটির সদস্যদের পদত্যাগ এবং অরিত্রীর বাবা-মায়ের সঙ্গে দুর্ব্যবহারের জন্য তাঁদের কাছে কর্তৃপক্ষের প্রকাশ্যে ক্ষমা প্রার্থনার বিষয়টিও রয়েছে। তারা দ্রুত এই দুটি দাবির বাস্তবায়ন দেখতে চায়।

কোনো শিক্ষার্থীকে শারীরিক ও মানসিক নির্যাতন করা হবে না—এমন নিশ্চয়তা দেওয়া, কথায় কথায় শিক্ষার্থীদের টিসির হুমকি না দেওয়া, প্রত্যেক ক্লাসে মনোবিদের ব্যবস্থা রাখা, আন্দোলনকারী কারও বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নেওয়া প্রভৃতি দাবির বিষয়ে লিখিত প্রতিশ্রুতি চায় শিক্ষার্থীরা।

তিন শিক্ষার্থী বলে, দাবিগুলো তারা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষকে দিয়েছে। শিক্ষা মন্ত্রণালয়েও তা পাঠানো হবে। দাবি পূরণ না হলে তারা ক্লাসে ফিরবে না। পরীক্ষা দেবে না।

বরখাস্ত হওয়া তিন শিক্ষকের বেতন-ভাতার সরকারি অংশ গতকাল বন্ধ করা হয়েছে। গত রাত ১১টার দিকে রাজধানীর উত্তরা থেকে অরিত্রীর শ্রেণিশিক্ষক হাসনা হেনাকে গ্রেপ্তার করা হয়।

গত সোমবার শান্তিনগরের বাসায় আত্মহত্যা করে ভিকারুননিসা নূন স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারী। এ ঘটনায় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ, শাখাপ্রধান ও এক শ্রেণিশিক্ষককে আসামি করে মামলা হয়েছে। ঘটনার পর প্রতিষ্ঠানটির শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা ক্ষোভে ফেটে পড়েন।

বিকেল সাড়ে চারটার দিকে পরিচালনা কমিটির সভাপতি গোলাম আশরাফ তালুকদার আন্দোলনকারী শিক্ষার্থীদের সামনে এসে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ীই পরিচালনা কমিটির সিদ্ধান্ত নেওয়ার ঘোষণা দেন। তবে সব দাবি পূরণ না হলে শিক্ষার্থীরা আজ বৃহস্পতিবার তৃতীয় দিনের মতো অবস্থানের ঘোষণা দেয়।

x

Check Also

ভিকারুননিসায় ক্লাস-পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত

এমএনএ রিপোর্ট : রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রি অধিকারীর মৃত্যুর ...

Scroll Up