Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / চীন / সেনাবাহিনীকে যুদ্ধের জন্য তৈরি থাকতে বললেন শি জিনপিং

সেনাবাহিনীকে যুদ্ধের জন্য তৈরি থাকতে বললেন শি জিনপিং

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার দেশের সেনাবাহিনীকে যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধি ও যুদ্ধের জন্য প্রস্তুতি নিতে যা যা দরকার তা করতে নির্দেশ দিয়েছেন।

গতকাল শুক্রবার চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের (সিএমসি) শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে ভাষণ দেন শি জিনপিং। পরবর্তীতে তা জাতীয় টেলিভিশনে সম্প্রচার করা হয়েছে।

তিনি বলেন, সব সামরিক ইউনিটকে অবশ্যই জাতীয় নিরাপত্তা ও উন্নয়নের ধারা উপলব্ধি করতে হবে। অপ্রত্যাশিত কষ্ট, সংকট ও যুদ্ধ নিয়ে নিজেদের বোধকে আরও শক্তিশালী করতে হবে।

শি বলেছেন, বাড়তি চ্যালেঞ্জ ও ঝুঁকির মুখে চীনের সেনাবাহিনীকেই দেশের নিরাপত্তা ও সমৃদ্ধি নিশ্চিতে ভূমিকা রাখতে হবে।

সাম্প্রতিক সময়ে চীন তাদের সামরিক বাহিনীর শক্তি ও সক্ষমতা বাড়িয়ে তোলার ওপর আগের তুলনায় অনেক বেশি জোর দিচ্ছে।

শুল্ক নিয়ে দ্বন্দ্বের পাশাপাশি দক্ষিণ চীন সাগর ও তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই সামরিক বাহিনীর প্রতি শির এই নির্দেশনা বেইজিং-ওয়াশিংটন সম্পর্কে টানাপোড়েন আরও বাড়িয়ে তুলতে পারে বলে শঙ্কা পর্যবেক্ষকদের।

চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান শি সেনাবাহিনীকে নতুন যুগের সঙ্গে তাল মিলিয়ে কৌশল পর্যালোচনা এবং যুদ্ধের প্রস্তুতি ও তা চালিয়ে নেয়ার দায়িত্ব নিতে বলেছেন।

চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) এ সাধারণ সম্পাদকক বলেন, বিশ্ব আজ এমনই এক বড় পরিবর্তনের মুখোমুখি, গত এক শতাব্দীতেও যা দেখা যায়নি। সমৃদ্ধির জন্য চীন কৌশলগত সুযোগের একটি গুরুত্বপূর্ণ সময়ের মধ্যেই আছে।

শি জরুরি অবস্থায় সেনাবাহিনীর দ্রুত প্রতিক্রিয়া দেখানোর সক্ষমতা অর্জন, যৌথ অভিযানগুলোর সক্ষমতা বৃদ্ধি ও নতুন ধরনের বাহিনীর বিকাশের ওপরও জোর দিয়েছেন।

এর আগে বুধবার চীনের এ প্রেসিডেন্ট বলেছিলেন, তার দেশ তাইওয়ানের স্বাধীনতা ঘোষণা রুখতে ও ‘একীভূতকরণের’ লক্ষ্য অর্জনে তাইপের ওপর বলপ্রয়োগের অধিকার রাখে।

শাংহাইভিত্তিক সামরিক বিশেষজ্ঞ নি লেক্সিওং বলেন, তাইওয়ানকে মূলভূখণ্ডের সঙ্গে যুক্ত করা নিয়ে যারা বাধা হয়ে দাঁড়াতে চায়, তাদের হুশিয়ারি করতেই এমন উচ্চ-মাত্রার ভাষ্য দিয়েছেন শি।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাইওয়ানের নিরাপত্তা সুরক্ষা দিতে এশিয়া রিঅ্যাসিউরেন্স ইনিশিয়েভ অ্যাক্টে স্বাক্ষর করে আইনে পরিণত করার প্রতিক্রিয়াতেই শি ওই কথা বলেন।

চীন তাইওয়ানকে তার ভূখণ্ডের অংশ হিসেবেই দেখে। অন্যদিতে তাইপের জনগণের একাংশ বেইজিং থেকে স্বাধীন হতে চায়।

স্বাধীনতাপন্থি ওই অংশটি তাইওয়ানের সর্বশেষ নির্বাচনে বিজয়ী হওয়ার পর চীনের সঙ্গে তাদের বিবাদ আরও প্রকাশ্য হয়।

x

Check Also

সালমান খান

সালমানের বাড়ির সামনে গুলির দায় স্বীকার করল বিষ্ণোই গ্যাং

এমএনএ বিনোদন ডেস্কঃ বলিউড অভিনেতা সালমান খানের বাড়ির বাইরে রবিবার ভোর ৫টা নাগাদ চার রাউন্ড ...