ঢাকায় আজও পোশাক শ্রমিকদের বিক্ষোভ

এমএনএ রিপোর্ট : বেতন বৈষম্যের প্রতিবাদে ঢাকার আশুলিয়ায় আজও সড়কে নেমে বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ এবং বিভিন্ন যানবাহনে ভাঙচুর করেছেন তারা। এছাড়া পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এমন পরিস্থিতিতে গোটা শিল্পাঞ্চলে অন্তত অর্ধশত কারখানায় আজও বন্ধ হয়ে গেছে উৎপাদন।

সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত আশুলিয়ার বিভিন্ন স্থানে এসব সংঘর্ষের ঘটনা ঘটে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আশুলিয়ার শতাধিক কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

জানা গেছে, বেতন ভাতা বাড়ানোর দাবিতে আজ রবিবার সকালেও জামগড়া এলাকায় কারখানা ছেড়ে সড়কে নামেন শ্রমিকরা। পুলিশের উপস্থিতিতে কারখানা থেকে শান্তভাবে বের হলেও কিছুটা দূরে গিয়েই সড়ক অবরোধ করেন তারা।

এদিকে শ্রমিকদের বিক্ষোভ ও সংঘর্ষের কারণে আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে কাঁদানে গ্যাস, টিয়ার সেল ও গরম পানি ছুঁড়ে পুলিশ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে সকাল ১১টার দিকে আবারও যান চলাচল শুরু হয়।

শ্রমিকরা জানান, সকালে বিভিন্ন কারখানার শ্রমিকরা কর্মস্থলে গিয়ে হাজিরা দিয়েই কারখানা থেকে বের হয়ে যায়। এরপর তারা সড়কে নেমে বিক্ষোভ শুরু করে। এ সময় পুলিশ বাধা দিলে সংঘর্ষে জড়িয়ে পড়ে শ্রমিকরা।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার সাইদুর রহমান জানান, বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আছে।

উল্লেখ্য, গত এক সপ্তাহ ধরে বেতন বৈষম্যের প্রতিবাদে রাজধানী ও আশপাশের এলাকায় টানা বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা।

x

Check Also

নুসরাত হত্যার আসামি শামীম ৫ দিনের রিমান্ডে

এমএনএ জেলা প্রতিনিধি : ফেনীতে নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় তার সহপাঠী মোহাম্মদ শামীমকে ...

Scroll Up