আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে মুস্তাফিজ

এমএনএ স্পোর্টস ডেস্ক : আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে ফের জায়গা পেয়েছেন বাংলাদেশের বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। আজ মঙ্গলবার ২০১৮ সালের বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশের নাম ঘোষণা করেছে আইসিসি। দুটি দলেরই নেতৃত্ব পেয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

২০১৫ সালে বিশ্ব ক্রিকেটে চমক দিয়ে এসেছিলেন কাটারখ্যাত এই মিডিয়াম পেসার। জায়গা পেয়েছিলেন আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে।

মাঝে দুই বছর ইনজুরি আর ফর্মহীনতার সঙ্গে লড়েছেন। গত বছরটাতে আবার নিজেকে অনেকটাই ফিরে পেয়েছেন। স্বীকৃতি হিসেবে আইসিসির ২০১৮ সালের বর্ষসেরা ওয়ানডে দলে জায়গাও পেয়ে গেলেন তিনি।

২০১৮ সালের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে এই একাদশ ঘোষণা করা হয়। ওয়ানডে দলে জাসপ্রিত বুমরাহর সঙ্গে পেস বোলিং বিভাগ সামলানোর দায়িত্ব পড়েছে কাটার মাস্টার মুস্তাফিজের কাঁধে।

মুস্তাফিজ গত বছর ১৮ ওয়ানডেতে ২৯ উইকেট নিয়েছেন। যার গড় ২১.৭২। সেপ্টেম্বরে এশিয়া কাপে ১৮.৫০ গড়ে ১০ উইকেট নিয়ে যৌথভাবে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন। মুস্তাফিজের বিষয়ে আইসিসি সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ‘সুইং করানোর সামর্থ্য ও চতুর স্লোয়ার বল মিলিয়ে তিনি দারুণ এক ওয়ানডে বোলার।’

বর্ষসেরা ওয়ানডে একাদশে সর্বোচ্চ চারজন করে ক্রিকেটার জায়গা পেয়েছেন ভারত ও ইংল্যান্ড দল থেকে। বাকি তিনজনের একজন বাংলাদেশের মুস্তাফিজ, অন্য দুইজন নিউজিল্যান্ডের রস টেলর এবং আফগানিস্তানের রশিদ খান।

তবে বর্ষসেরা টেস্ট একাদশে বাংলাদেশের কোনো খেলোয়াড়ের জায়গা হয়নি। সবচেয়ে বেশি তিনজন করে রয়েছেন ভারত ও নিউজিল্যান্ড থেকে। এছাড়া শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকা, উইন্ডিজ, অস্ট্রেলিয়া ও পাকিস্তান থেকে রয়েছেন একজন করে খেলোয়াড়।

ব্যাটিং ক্রম অনুসারে বর্ষসেরা ওয়ানডে একাদশ 

১. রোহিত শর্মা (ভারত)
২. জনি বেয়ারস্টো (ইংল্যান্ড)
৩. বিরাট কোহলি (অধিনায়ক-ভারত)
৪. জো রুট (ইংল্যান্ড)
৫. রস টেলর (নিউজিল্যান্ড)
৬. জশ বাটলার (উইকেটরক্ষক-ইংল্যান্ড)
৭. বেন স্টোকস (ইংল্যান্ড)
৮. মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ)
৯. রশিদ খান (আফগানিস্তান)
১০. কুলদ্বীপ যাদভ (ভারত)
১১. জাসপ্রিত বুমরাহ (ভারত)।

ব্যাটিং ক্রম অনুসারে বর্ষসেরা টেস্ট একাদশ 

১. টম লাথাম (নিউজিল্যান্ড)
২. দিমুথ করুনারত্নে (শ্রীলঙ্কা)
৩. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)
৪. বিরাট কোহলি (অধিনায়ক-ভারত)
৫. হেনরি নিকলস (নিউজিল্যান্ড)
৬. রিশাভ পান্ত (উইকেটরক্ষক-ভারত)
৭. জেসন হোল্ডার (উইন্ডিজ)
৮. কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা)
৯. নাথান লিয়ন (অস্ট্রেলিয়া)
১০. জাসপ্রিত বুমরাহ (ভারত)
১১. মোহাম্মদ আব্বাস (পাকিস্তান)।

বর্ষসেরা টেস্ট একাদশ : টম ল্যাথাম, দিমুথ করুনারত্নে, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি (অধিনায়ক), হেনরি নিকোলস, ঋষভ পান্ত, জেসন হোল্ডার, কাগিসো রাবাদা, নাথান লায়ন, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ আব্বাস।

বর্ষসেরা ওয়ানডে একাদশ : রোহিত শর্মা, জনি বেয়ারস্টো, বিরাট কোহলি (অধিনায়ক), জো রুট, রস টেইলর, জস বাটলার, বেন স্টোকস, মুস্তাফিজুর রহমান, রশিদ খান, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরাহ।

x

Check Also

ভোজন রসিকদের পছন্দ ইলিশ খিচুড়ি

এমএনএ ফিচার ডেস্ক : ইলিশ খিচুড়ি কার না পছন্দ। বিশেষ করে ভোজন রসিকদের কাছে পছন্দের ...

Scroll Up