বাংলাদেশে এলো ওডির নতুন গাড়ি

এমএনএ সাইটেক ডেস্ক : জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান-ওডি বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে নতুন মডেলের গাড়ি এএইটএল। গতকাল বুধবার ঢাকার ওডি শোরুমে নতুন মডেলের এ গাড়িটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

জার্মানির নেকারসুয়েমে তৈরি এ গাড়ির দাম ঠিক হয়েছে ৩ কেটি ৬৪ লাখ টাকা।

অনুষ্ঠানে গাড়িটির বিভিন্ন বৈশিষ্ট্য তুলে ধরেন বাংলাদেশে আউডির ব্যবস্থাপনা পরিচালক সাদ নুসরাত খান।

অনুষ্ঠানে জানানো হয়, এটি বিশ্বের প্রথম গাড়ি যেখানে লেভেল থ্রি অটোমেটেড ড্রাইভিং ব্যবস্থা রয়েছে। এছাড়া নতুন ওডিতে ব্যবহার করা হয়েছে তিনটি এআই সিস্টেম; যার মাধ্যমে গাড়ি চালানো, থামানো এবং লেন পরিবর্তন করা যায়।

ওডি এএইট ল মডেলটিতে হ্যাপটিক টাচস্ক্রিন অপারেটিং সিস্টেমের সাথে আছে ফুল এইচডি চিপসেট। নতুন ওডি এআই সিস্টেমে আছে ওডি এআই (রিমোট) পার্কিং পাইলট এবং ওডি এআই (রিমোট) গ্যারেজ পাইলট। যার মাধ্যমে খুব সহজেই পার্কিং করা যায়, অ্যানোমাস ড্রাইভিং এবং কার ব্যাক আউট সিস্টেমের মাধ্যমে গ্যারেজে সুবিধামতো সোজাসুজি বা আড়াআড়ি পাকিং করা যায়।

চালক গাড়িতে না বসেই এই কাজ মনিটরিং করতে পারেন। স্মার্ট ফোনে ওডি অ্যাপ ব্যবহার করে দুটি সিস্টেমই ব্যবহার করা যাবে।

সাদা, কালো, ধূসরসহ দশটি রঙের এ গাড়িগুলো পাওয়া যাবে বাংলাদেশে ওডির আমদানিকারক প্রতিষ্ঠান ওডি বাংলাদেশ-প্রোগ্রেস মটরস ইমপোর্টস লিমিটেডে।

আর বিক্রয় পরবর্তী সার্ভিস পাওয়া যাবে তেজগাঁও-এ অবস্থিত ওডি সার্ভিস সেন্টারে।

গাড়ির সুরক্ষার জন্য এতে রয়েছে অ্যাক্টিভ সাসপেনশন। থ্রিডি ৩৬০ ডিগ্রি পার্কিং এবং সেফটি ক্যামেরার পাষাপাশি গাড়িটির সিটে রয়েছে আরামদায়ক ম্যাসেজ ও ফুট ম্যাসেজ।

সাদ নুসরাত খান বলেন, ওডির চতুর্থ প্রজন্মের ফ্লাগশিপ মডেলটি নিশ্চিত করেছে ‘ভরসপ্রাং ডাচ টেকনিক’ এবং সাথে আছে অত্যাধুনিক ডিজাইন, যাত্রীর নিরাপত্তার বিশেষ ব্যবস্থা, ইনোভেটিভ হ্যাপটিক টাচস্ক্রিন অপারেটিং কনসেপ্ট এবং ইলেকট্রিফাইড ড্রাইভের ব্যবস্থা।

“এর সামনের বোর্ড, আপ রাইটের সিঙ্গেলফ্রেম গ্রিল, আকর্ষণীয় ফ্লোইয়িং মাসকুলার বডি ডিজাইন সাথে পিছনের ফুল লেন্থ লাইট স্ট্রিপের আলো ১৭.৬ ফুট দৈর্ঘ্যের গাড়িটিকে দেয় অনবদ্য আভিজাত্য।”

ওডি এ এইট এল এর প্রস্থ ৬.৪ ফুট এবং উচ্চতা ৪.৯ ফুট। প্রতিটি চাকায় উচ্চতা নিয়ন্ত্রণের জন্য রয়েছে কোয়াট্রো ড্রাইভ।

x

Check Also

নুসরাত হত্যার আসামি শামীম ৫ দিনের রিমান্ডে

এমএনএ জেলা প্রতিনিধি : ফেনীতে নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় তার সহপাঠী মোহাম্মদ শামীমকে ...

Scroll Up