মির্জা ফখরুলের ৭১তম শুভ জন্মদিন আজ

এমএনএ রিপোর্ট : একাত্তরে পা রাখলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ শনিবার ২৬ ডিসেম্বর ছিল তার ৭১তম শুভ জন্মদিন।

ভোরে স্ত্রী রাহাত আরা, ছোট মেয়ে মির্জা সাফারুহ ও নাতির শুভেচ্ছা নিয়ে দিনের প্রহর শুরু করেন মির্জা ফখরুল।

এরপর অস্ট্রেলিয়া প্রবাসী বড় মেয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মির্জা শামারুহ‘র সঙ্গে কথা হয়েছে তার। ঢাকার কয়েকজন কাছের বন্ধুও টেলিফোন করে তাকে ‘হ্যাপি বার্থডে’ শুভেচ্ছা জানিয়েছেন।

লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও মহাসচিবকে শুভেচ্ছা জানিয়েছেন। সকাল সাড়ে ১১টায় নয়াপল্টনে নিজের চেম্বারে আসেন বিএনপি মহাসচিব।

দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, নিতাই রায় চৌধুরী, শওকত মাহমুদ, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ কয়েকজন কেন্দ্রীয় নেতাও জন্মদিনের শুভেচ্ছা জানান মহাসচিবকে।

নেতাদের নিয়ে তিনি চা-বিস্কুট খেয়ে সাংগঠনিক কাজকর্ম সারেন ফখরুল। পরে সাংবাদিদের মুখোমুখির প্রথমে জন্মদিনের শুভেচ্ছা জানালে হেসে উত্তর দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘এই বৃদ্ধ মানুষদেরকে জন্মদিনের কথা বললে তাদের মৃত্যুদিনের কথা মনে করে দেয়া হয়। আমাদের মৃত্যু যে ঘনিয়ে আসছে আরও একটি বছর চলে গেল। নিয়ার আর টু ডেথ।’

বয়স এখন কত প্রশ্ন করা হলে হেসে হেসে ফখরুল বলেন, একাত্তরে পড়লাম। আমাদের তো আর গোপন করার কিছু নেই।

মির্জা ফখরুলের জন্ম ১৯৪৮ সালের ২৬ জানুয়ারি, ঠাকুরগাঁওয়ে। বাবা প্রয়াত মির্জা রুহুল আমিন মুসলিম লীগের নেতা ছিলেন, মন্ত্রীও ছিলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী ফখরুল ছাত্রজীবনে বাম রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ছিলেন তিনি। ঢাকা কলেজসহ কয়েকটি সরকারি কলেজে শিক্ষকতা করেছেন তিনি।

সরকারি চাকরি ছেড়ে আশির দশকে আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে যুক্ত হন ফখরুল। ২০০১ সালে ঠাকুরগাঁও-১ আসন থেকে বিএনপির প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়ে চারদলীয় জোট সরকারের বেসামরিক বিমান চলাচল ও কৃষি প্রতিমন্ত্রীর দায়িত্বপালন করেন মির্জা ফখরুল।

বিএনপি মহাসচিব হওয়ার আগে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব ছিলেন ফখরুল। এ পদটি সৃষ্টি করা হয়েছিল তারেক রহমানের জন্য।

তিনি দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান হওয়ার পর ওই পদে মির্জা ফখরুলকে আনেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

x

Check Also

নুসরাত হত্যার আসামি শামীম ৫ দিনের রিমান্ডে

এমএনএ জেলা প্রতিনিধি : ফেনীতে নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় তার সহপাঠী মোহাম্মদ শামীমকে ...

Scroll Up