টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সূচি

এমএনএ রিপোর্ট : ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি। ওই বছরের ১৮ অক্টোবর অস্ট্রেলিয়ায় এর পর্দা উঠবে। ১৯ অক্টোবর বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে বাছাই পেরিয়ে আসা দলের বিপক্ষে, বেলেরিভ ওভালে।

সেই আসরে মোট ১২ দল অংশগ্রহণ করবে। ৮ দল সরাসরি খেলার সুযোগ পেয়েছে। বাকি ৪ দলকে আসতে হবে গ্রুপপর্বের বৈতরণী অতিক্রম করে।

প্রথমদিকেই হবে গ্রুপপর্বের খেলা। সেরা ১২তে যেতে লড়বে মোট ৮ দল। এর একটি বাংলাদেশ। গ্রুপপর্বের গণ্ডি পেরিয়েই মূলপর্বে যেতে হবে টাইগারদের। সুপার ১২তে যাওয়ার লড়াইয়ে বাংলাদেশের সঙ্গে থাকছে শ্রীলংকা। বাছাইপর্বের পরীক্ষায় উত্তীর্ণ ৬ দলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে এ দুই দল।

বর্তমান টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের প্রথম আট দল সরাসরি মূল পর্বে খেলবে। আর টুর্নামেন্ট শুরুর প্রথমপর্বে লড়াই করে সেরা ১২তে স্থান করে নেবে ৪ দল।

সেরা ১২’র খেলা শুরু হবে ২৪ অক্টোবর। ২টি গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো। প্রথম ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক অস্ট্রেলিয়া ও টি-টোয়েন্টি নাম্বার ওয়ান পাকিস্তান।

গ্রুপপর্বে ৩টি ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রথম ম্যাচে প্রতিপক্ষ কোয়ালিফায়ার ‘বি ৩’ দল। ম্যাচটি হবে ১৯ অক্টোবর, হোবার্টের ব্লান্ডস্টোন এরিনায়। ২১ অক্টোবর দ্বিতীয় ম্যাচে একই মাঠে টাইগারদের প্রতিদ্বন্দ্বী কোয়ালিফায়ার ‘বি ৩’দল। ২৩ অক্টোবর কোয়ালিফায়ার ‘বি ৩’ এর বিপক্ষে গ্রুপপর্বের তৃতীয় ও শেষ ম্যাচ খেলবে সাকিব বাহিনী। এ ৪ দল থেকে মূলপর্বে খেলার টিকিট পাবে ২ দল। আর শ্রীলংকা গ্রুপ থেকে ছাড়পত্র পাবে ২ দল।

প্রথম রাউন্ডের দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল উঠবে সুপার টুয়েলভ-এ। যেখানে ১২ দলের ৮ দল ঠিক হয়ে আছে আগে থেকেই। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ দল সরাসরি খেলবে সুপার টুয়েলভ-এ।

সুপার টুয়েলভ পর্বের খেলা শুরু ২৪ অক্টোবর থেকে। গ্রুপ ওয়ানে আছে পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও প্রথম রাউন্ড পেরিয়ে আসা দুই দল। গ্রুপ টু-তে থাকছে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও প্রথম রাউন্ড পেরিয়ে আসা দুই দল।

১১ নভেম্বর প্রথম সেমি-ফাইনাল হবে সিডনিতে, পর দিন দ্বিতীয় সেমি-ফাইনাল অ্যাডিলেইডে। ১৫ নভেম্বর ফাইনাল মেলবোর্নে।

১৫ নভেম্বর বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে হবে ফাইনাল।

অস্ট্রেলিয়ার সাতটি শহরে হবে টুর্নামেন্টের ৪৫ ম্যাচ। হোবার্ট, জিলং, সিডনি, অ্যাডিলেইড, মেলবোর্ন ছাড়াও খেলা হবে পার্থ ও ব্রিজবেনে।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের এটি হবে সপ্তম আসর। আগে নাম ওয়ার্ল্ড টি-টোয়েন্টি হলেও এই আসর থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ নামেই পরিচিত হবে টুর্নামেন্ট। এছাড়াও আগে দুই বছর অন্তর টুর্নামেন্ট হলেও নিয়ম বদলে এবার হচ্ছে চার বছর পর।

২০২০ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচিও প্রকাশ করেছে আইসিসি। এই টুর্নামেন্টের সপ্তম আসরও হবে অস্ট্রেলিয়ায়। ২১ ফেব্রুয়ারি সিডনিতে ভারত ও অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট। ৮ মার্চ বিশ্ব নারী দিবসে হবে টুর্নামেন্টের ফাইনাল।

মেয়েদের টুর্নামেন্টের গ্রুপ ‘এ’ তে থাকছে অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, ভারত, শ্রীলঙ্কা ও বাছাই পেরিয়ে আসা দল। গ্রুপ ‘বি’ তে থাকবে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও বাছাই পেরিয়ে আসা দল। মেলবোর্নের দুটি মাঠ, সিডনির দুটি মাঠ, পার্থ ও ক্যানবেরায় হবে মেয়েদের বিশ্বকাপের খেলা।

x

Check Also

নুসরাত হত্যার আসামি শামীম ৫ দিনের রিমান্ডে

এমএনএ জেলা প্রতিনিধি : ফেনীতে নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় তার সহপাঠী মোহাম্মদ শামীমকে ...

Scroll Up