দেশজুড়ে শিলা বৃষ্টি, ফসলের ব্যাপক ক্ষতি

এমএনএ রিপোর্ট : ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। রাজশাহী ও নাটোরে এবং সকালে সিলেট ও হবিগঞ্জসহ কয়েকটি জেলায় ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে, যার তাণ্ডবে অসংখ্য কৃষকেরই ফসল নষ্ট হয়েছে।

গতকালের আবহাওয়ার পূর্বাভাসেই শিলাবৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছিল। তার একদিন না যেতেই দেশের বিভিন্ন স্থানে শিলাবৃষ্টির ঘটনা ঘটেছে। এতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আমাদের প্রতিনিধিরা শনিবার রাত থেকে শিলা বৃষ্টি হওয়ার কথা জানিয়েছেন। রাজধানীতে ভোরের দিকে হঠাৎ বৃষ্টি শুরু হয়। এতে বসন্তে এসে মিলে শীতের দেখা। বৃষ্টিতে রাজধানীতে গণপরিবহনের সংকট সৃষ্টি হয়। তাই অফিসগামী মানুষকে পড়তে হয় দুর্ভোগে। কর্মস্থলে যেতে ভুগান্তি পোহাতে হয়।

নাটোরের নলডাঙ্গা ও সিংড়া উপজেলায় ব্যাপক ঝড়সহ শিলাবৃষ্টি হয়েছে। ভোর সাড়ে ৫টার দিকে এ শিলাবৃষ্টি হয়। প্রায় ১০ মিনিট স্থায়ী এ শিলাবৃষ্টিতে ঘরবাড়ির টিনের চালাসহ ফসল ও গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে।

শিলাবৃষ্টিতে ভুট্টা, পেয়াজ, রসুন, গম, ধানসহ রবি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষকরা কীভাবে এ ক্ষতি কাটিয়ে উঠবেন তা ভেবে পাচ্ছেন না।

শিলাবৃষ্টির আঘাতে রাজশাহীর গোদাগাড়ী, তানোর, পবা, পুঠিয়া, চারঘাট ও বাঘা উপজেলায় আমের মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে। গাছ থেকে প্রচুর পরিমাণে মুকুল ঝরে পড়েছে। এ ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব নয় বলে জানিয়েছেন আম চাষীরা।

গতকালই আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল রংপুর, রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

তবে শীতে রাস্তায় ধুলাবালিতে নাকাল মানুষের জন্য বৃষ্টি স্বস্তিও নিয়ে এসেছে। বৃষ্টিতে কর্মস্থলে যেতে কষ্ট হলেও তাই নগরীর অনেকে স্বস্তিও প্রকাশ করেছেন।

x

Check Also

বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে দলের সহআন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানাকে ...

Scroll Up