ঢাকার পর এবার গ্যাস নেই চট্টগ্রামে

এমএনএ রিপোর্ট : রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় গত ২৪ ঘন্টা গ্যাস না থাকার পর এবার গ্যাস নেই চট্টগ্রামে। খাল থেকে মাটি তুলতে গিয়ে ভুলে গ্যাসের হাইপ্রেসার পাইপলাইন কাটা পড়ায় চট্টগ্রাম নগরীর বেশকিছু এলাকায় বন্ধ হয়ে গেছে গ্যাস সরবরাহ। কিছু কিছু এলাকায় সরবরাহ থাকলেও গ্যাসের চাপ একেবারে কম। এমন অবস্থায় চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষদের।

রোববার বিকেল পর্যন্ত গ্যাস লাইন স্বাভাবিক হয়নি। তবে গ্যাসের সরবরাহ স্বাভাবিক করতে কাজ শুরু করেছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশ কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল)।

কেজিডিসিএল-এর ম্যানেজার (কাস্টমার অ্যান্ড মেইনটেনেজ) ইঞ্জিনিয়ার অনুপম দত্ত জানান, চট্টগ্রাম সিটি করপোরেশন নগরের ইপিজেড থানার আকমল আলী রোডে একটি খাল থেকে মাটি তোলার সময় ভুলে গ্যাসের একটি হাইপ্রেসার লাইন কেটে ফেলেছে। এ কারণে ওই লাইনের আওতায় থাকা এলাকাগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়।

তিনি বলেন, গ্যাসের সরবরাহ স্বাভাবিক করতে আমরা কাজ শুরু করেছি। যে স্থানটিতে লাইন কাটা পড়েছে সেখানে কাজ করা খুবই কঠিন। অনেক সময় সাপেক্ষও। খাল হওয়ায় এর মাঝখানে বাঁধ দিয়ে সাইট তৈরি করে মেরামতের কাজ করতে হবে। তবে দ্রুত সময়ের মধ্যে কাটা পড়া লাইন সচল করে গ্যাস সরবরাহ স্বাভাবিক করতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

অনুপম দত্ত জানান, হাইপ্রেসার লাইন কাটা পড়ায় শনিবার বিকেল থেকে চট্টগ্রাম নগরের কোতোয়ালী, বক্সিরহাট, পাথরঘাটা, হালিশহর, পতেঙ্গা, সদলঘাট, বন্দর, ইপিজেডসহ আরও কয়েকটি এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে গেছে। কিছু এলাকায় সরবরাহ থাকলেও গ্যাসের চাপ একেবারে কম পাওয়া যাচ্ছে।

কেজিডিসিএল সূত্রে জানা গেছে, যে স্থানটিতে গ্যাসের লাইন ফুটো হয়ে গেছে সেখানে সমতল থেকে প্রায় ২০ ফুট নিচ দিয়ে এ সরবরাহ লাইনটি বসানো হয়েছে। এই লাইন দিয়ে চট্টগ্রামের একটি বড় অংশে গ্যাস সরবরাহ করা হয়। সরবরাহ লাইনটি অনেক নিচে হওয়ায় এটি মেরামত করতে সময় বেশি লাগতে পারে। ওই সরবরাহ লাইনের দুই দিকের বাল্ব বন্ধ করে দিয়ে মেরামতের কাজ চলছে। রোববার রাতের মধ্যে গ্যাস সরবরাহ স্বাভাবিক হতে পারে।

এদিকে, হঠাৎ করে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় রান্নার কাজ সারতে বেগ পেতে হয় এসব এলাকায় বসবাসকারী মানুষদের। অনেককে বাধ্য হয়ে হোটেল-রেস্তোরাঁ থেকে খাবার কিনে আনতেও দেখা গেছে। এতে চরম ভোগান্তিতে পড়তে দেখা গেছে সাধারণ মানুষদের।

সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে দেখা গেছে কম বয়সীদের। হঠাৎ করে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় ক্ষোভও প্রকাশ করেছেন তারা।

অন্যদিকে, গ্যাস সরবরাহ বন্ধ থাকার কারণে নগরের কয়েকটি স্থানে থাকা সিএনজি স্টেশনেও গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। এতে গ্যাসের অপেক্ষায় সিএনজি স্টেশনে ছোট-বড় যানবাহনের দীর্ঘ লাইনের সৃষ্টি হয়।

x

Check Also

সিরাজগঞ্জে হানিফ পরিবহনের ২ বাসের সংঘর্ষে নিহত ৩

এমএনএ জেলা প্রতিনিধি : সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ এলাকায় বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে হানিফ পরিবহনের ...

Scroll Up