বিশ্বের বয়স্কতম ব্যক্তি জাপানের কানে তানাকা

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নারী-পুরুষ মিলিয়ে বিশ্বের বয়স্কতম ব্যক্তির স্বীকৃতি পেয়েছেন জাপানি নারী কানে তানাকা (১১৬)।

গতকাল শনিবার আনুষ্ঠানিকভাবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ তাকে ওই স্বীকৃতি দিয়েছে। খবর দ্যা গার্ডিয়ানের।

গিনেস কর্তৃপক্ষ বলেছে, ১১৬ বছর বয়সে এসেও জাপানি এ নারীর গণিতে ভীষণ উৎসাহ। বোর্ড গেম ওথেলোরও একজন পাকা খেলোয়াড় তিনি।

কানে তানাকার ১৯০৩ সালের ২ জানুয়ারি জন্মগ্রহণ করেন। জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ফুকুওকা শহরের একটি নার্সিং হোমে বসবাস করেন কানে।

গতকাল শনিবার গিনেস স্বীকৃতি উদ্যাপনে খোদ নগরের মেয়র সোইচিরো তাকাশিমা উপস্থিত ছিলেন। এ সময় কানেকে জিজ্ঞেস করা হয়, তার জীবনে সবচেয়ে খুশির মুহূর্ত এসেছিল কখন? জবাবে তিনি বলেন, ‘এখন।’

১৯২২ সালে হিদিও তানাকার সঙ্গে বিয়ে হয় কানের। এর পর এই দম্পতির ঘর আলো করে আসে চার সন্তান। একটি সন্তান দত্তকও নেন তারা।

এখনও প্রতিদিন ভোর ৬টায় ঘুম থেকে উঠেন কানে। বিকালটা কাটে গণিত অধ্যয়ন আর ক্যালিগ্রাফি অনুশীলন করে। তার অবসরের প্রিয় কাজ ওথেলো গেম খেলা। নার্সিং হোমের কেউ তার সঙ্গে এই খেলায় পেরে ওঠেন না বলে জানিয়েছে গিনেস কর্তৃপক্ষ।

বিশ্বের সবচেয়ে বেশি গড় আয়ুর দেশ জাপান। বয়স্কতম ব্যক্তির বেশির ভাগ রেকর্ডও তাদের দখলে। জাপানিদের খাদ্যতালিকায় চর্বি বা স্নেহজাতীয় খাবার কম থাকে। মাছ, ভাত, শাকসবজি বেশি খায় তারা। বয়স আশির কোঠায়ও জাপানিরা বেশ কর্মঠ থাকেন।

তবে কানে বর্তমানে বিশ্বের বয়স্কতম ব্যক্তি হলেও ইতিহাসের বয়স্কতম ব্যক্তির রেকর্ডটা এখনো ফ্রান্সের জ্যঁ লুইস ক্যালমোঁর দখলে। ১৯৯৭ সালে ১২২ বছর বয়সে মারা যান তিনি।

x

Check Also

আজ বৃহস্পতিবারের দিনটি আপনার কেমন যাবে?

এমএনএ ফিচার ডেস্ক : আজ ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার। বিশ্ব ভালোবাসা দিবস। নতুন সূর্যালোকে আজ ...

Scroll Up