ভারতের লোকসভা নির্বাচন ১১ এপ্রিল শুরু

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী লোকসভার ৫৪৩ আসনে সাত দফায় ভোটগ্রহণ শুরু হবে আগামী ১১ এপ্রিল। ১৮ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ২৩ মে লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হবে। এর মধ্যে ১১ এপ্রিল প্রথম দফা নির্বাচন হবে। সর্বশেষ ভোট হবে ১৯ মে। আর এ ভোটের গণনা শুরু হবে ২৩ মে।

আজ রবিবার (১০ মার্চ) রাজধানী দিল্লির বিজ্ঞান ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা এ তফসিল ঘোষণা করেন।

তিনি জানান, এবার প্রথম দফার ভোট হবে ১১ এপ্রিল, দ্বিতীয় দফার ১৮ এপ্রিল, তৃতীয় দফার ভোট ২৩ এপ্রিল, চতুর্থ দফার ভোট ২৯ এপ্রিল, পঞ্চম দফার ভোট ৬ মে, ষষ্ঠ দফার ভোট ১২ মে এবং সপ্তম দফার ভোটগ্রহণ হবে ১৯ মে।

আর সাত দফায় ভোটগ্রহণের পর ২৩ মে ভোটগণনা হবে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার সুনীল।

তিনি বলেন, আবহাওয়া, ধর্মীয় উৎসব ও পাবলিক পরীক্ষার কথা মাথায় রেখে নির্বাচনের এই তফসিল তৈরি করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, সাত দফা ভোটের প্রথম দফায় ২২টি রাজ্যের ৯১ আসনে নির্বাচন হবে। দ্বিতীয় দফায় ১৩ রাজ্যের ৯৭ আসনে, তৃতীয় দফায় ১৪ রাজ্যের ১১৫ আসনে, চতুর্থ দফায় ৯টি রাজ্যের ৭১ আসনে, পঞ্চম দফায় ৭ রাজ্যের ৫১ আসনে, ষষ্ঠ দফায় ৭ রাজ্যের ৫৯ আসনে এবং সর্বশেষ দফায় ভোট হবে ৮ রাজ্যের ৫৯ আসনে।

ভারতের বর্তমান লোকসভার মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরের ৩ জুন। এবার লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচন হবে অন্ধ্রপ্রদেশ, ওডিশা, সিকিম এবং অরুণাচল প্রদেশে।

এই ঘোষণার সঙ্গেই আজ থেকেই সারা দেশে চালু হয়ে যাচ্ছে নির্বাচনী আচরণবিধি। ফলে নতুন কোনো প্রকল্পের ঘোষণা করতে পারবে না কেন্দ্র এবং রাজ্য সরকারগুলো।

এবার ভারতের লোকসভা নির্বাচনে দেশেজুড়ে ভোটারের সংখ্যা প্রায় ৯০ কোটি। এই লোকসভা নির্বাচনে নতুন ভোটারের সংখ্যা প্রায় দেড় কোটি।

সুষ্ঠু ভাবে ভোট পরিচালনার জন্য যথেষ্ট পরিমাণে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে, জানাল কমিশন। ইভিএমে প্রার্থীর ছবি থাকবে।

তারিখ ঘোষণার প্রতিক্রিয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘এ নির্বাচন হবে ঐতিহাসিক।’

উল্লেখ্য, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন বর্তমান লোকসভার মেয়াদ শেষ হবে চলতি বছরের ৩ জুন।

x

Check Also

বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে দলের সহআন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানাকে ...

Scroll Up