বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ নিষিদ্ধ হচ্ছে দেশে দেশে

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্রের তৈরি বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান ওঠা-নামা একের পর এক দেশে নিষিদ্ধ হচ্ছে। বিশ্বব্যাপী বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের ৩৭১টি বিমানের প্রায় দুই-তৃতীয়াংশই ব্যবহার না করে মাটিতে নামিয়ে রাখা হয়েছে।

মাত্র পাঁচ মাসের মধ্যে এ ধরনের নতুন দুটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৩৪৬ জন আরোহী নিহত হওয়ার পর বিশ্বের অধিকাংশ এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এ উড়োজাহাজটি ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে, খবর নিউ ইয়র্ক টাইমসের।

সচরাচর এক সপ্তাহের ভ্রমণে এই উড়োজাহাজটি ৮,৬০০ ফ্লাইটে ব্যবহৃত হতো, কিন্তু অধিকাংশ দেশ উড়োজাহাজটি নামিয়ে রাখার সিদ্ধান্ত নেওয়ায় ৬,০০০ ফ্লাইট ক্ষতিগ্রস্ত হবে বলে ফ্লাইট ট্র্যাকিং সার্ভিস ফ্লাইটরাডার২৪ এর তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে।

বিশ্বের অধিকাংশ বিমান সংস্থাগুলো এমন সিদ্ধান্ত নিলেও যুক্তরাষ্ট্র ও কানাডার তিনটি এয়ারলাইন্স, আমেরিকান এয়ারলাইন্স ইনক, সাউথওয়েস্ট এয়ারলাইন্স কোং ও ইউনাইটেড এয়ার কানাডা এখনো ৭৩৭ ম্যাক্স ৮ ব্যবহার অব্যাহত রেখেছে।

এই তিনটি এয়ারলাইন্স এখনো উল্লেখযোগ্য সংখ্যক এ ধরনের উড়োজাহাজ ব্যবহার করে যাচ্ছে। মার্কিন ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন ৭৩৭ ম্যাক্স ৮ মডেলকে নিরাপদ বলে ঘোষণা করেছে।

অক্টোবরে ইন্দোনেশিয়ার কাছে জাভা সাগরে দেশটির লায়ন এয়ারের এ ধরনের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮৯ জন আরোহী নিহত হওয়ার পর বোয়িংয়ের এ মডেলটি নিয়ে প্রথম উদ্বেগ দেখা দেয়। গত রবিবার এ ধরনের দ্বিতীয় আরেকটি উড়োজাহাজ ইথিওপিয়ার আদ্দিস আবাবার কাছে বিধ্বস্ত হয়ে ১৫৭ জন আরোহী নিহত হন।

দ্বিতীয় উড়োজাহাজটি কী কারণে বিধ্বস্ত হয়েছে এবং দুটি বিধ্বস্তের ঘটনাই একই কারণ সম্পর্কিত কি না তা এখনও পরিষ্কার হয়নি। তবে দুটি ক্ষেত্রেই উড়োজাহাজ দুটি নতুন ছিল।

এ দুটি ঘটনার জেরেই পূর্ব সতর্কতা হিসেবে প্রায় বিশ্বব্যাপী বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ মাটিতে নামিয়ে রাখা হচ্ছে।

বিশ্বব্যাপী যে সরকার, নিয়ন্ত্রণ কর্তৃপক্ষগুলো ও স্বতন্ত্রভাবে যে এয়ারলাইন্সগুলো তাদের বহরে থাকা ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ নামিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছে তাদের তালিকা নিউ ইয়র্ক টাইমস, বিবিসি, বার্তা সংস্থা রয়টার্স ও পিটিআইয়ের প্রতিবেদন অনুয়ায়ী দেওয়া হল।

বিভিন্ন দেশের সরকার ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ:

অস্ট্রেলিয়ার বেসামরিক বিমান চলাচল নিরাপত্তা কর্তৃপক্ষ- অস্ট্রেলিয়ার ভিতরে ও বাইরে চলাচলকারী সব বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের উড্ডয়ন স্থগিত করেছে।

চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ- এয়ার চায়না, চায়না ইস্টার্ন এয়ারলাইন্স, চায়না সাউদার্ন এয়ারলাইন্স ও হাইনান এয়ারলাইন্সেরগুলিসহ ৯৬টি ম্যাক্স ৮ উড়োজাহাজ মাটিতে নামিয়ে রেখেছে তারা।

ইউরোপীয় ইউনিয়ন অ্যাভিয়েশন সেইফটি- এর আকাশসীমায় ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজের সব ফ্লাইট চলাচল স্থগিত করেছে।

ফ্রান্সের বিমান চলাচল কর্তৃপক্ষ দেশটির আকাশসীমায় ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের চলাচল ইতিমধ্যে নিষিদ্ধ করেছে।

জার্মানির পরিবহনমন্ত্রী তাদের আকাশসীমায় ৭৩৭ ম্যাক্স ৮ নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন।

ভারতে আজ বুধবার স্থানীয় সময় বিকাল ৪টা থেকে তাদের আকাশসীমায় বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজের চলাচল নিষিদ্ধ করেছে দেশটির দেশটির সরকার। ওই একই সময় থেকে দেশটির এ ধরনের সবগুলো উড়োজাহাজও মাটিয়ে নামিয়ে রাখার নিদের্শ দেওয়া হয়েছে।

ইন্দোনেশিয়ার সরকার ও দেশটির বিমান চলাচল কর্তৃপক্ষ দেশটিতে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ মাটিতে নামিয়ে রেখেছে।

মালয়েশিয়া সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ- আকাশসীমায় ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ নিষিদ্ধ করেছে।

নিউজিল্যান্ড সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ- বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজের চলাচল স্থগিত করেছে।

সিঙ্গাপুর সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ- সব বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজের চলাচল স্থগিত করেছে।

ব্রিটেনের বেসামরিক বিমান কর্তৃপক্ষ (সিএএ) এক বিবৃতিতে বলেছে, বিধ্বস্ত ইথিওপিয়ান এয়ারলাইন্সের ফ্লাইট ডেটা রেকর্ডার থেকে এখনো কোনো তথ্য জানা যায়নি। ফলে, আপাতত ব্রিটেনের আকাশ সীমায় বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ থাকবে।

ব্রিটেনের সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ- তাদের আকাশসীমায় ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজের চলাচল স্থগিত করেছে। ব্রিটেনের বিমান চালকরা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। ব্রিটেনে বোয়িং কোম্পানির এই মডেলের বিমানের সার্ভিস চালায় দুটো এয়ারলাইন্স- টুই এবং নরওয়েজিয়ান এয়ারলাইন্স।

সিএএ বলেছে, বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানে ব্রিটেনে ফেরার কথা রয়েছে যে সব যাত্রীর, তাদের অন্য কোনো বিমানে করে ফিরতে হবে।

অবশ্য নরওয়েজিয়ান এয়ারলাইন্স ইতিমধ্যেই তাদের ৭৩৭ ম্যাক্স বিমানগুলো আপাতত না ওড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। যাত্রীদের কাছে দুঃখ প্রকাশ করেছে এই কোম্পানি।

বোয়িংয়ের সফল ৭৩৭ বিমানের সর্বশেষ মডেলটি হচ্ছে ম্যাক্স (৭, ৮, ৯ এবং ১০)। এ বছরের জানুয়ারি পর্যন্ত বোয়িং বিভিন্ন ধরনের ৫,০১১ টি ম্যাক্স বিমানের অর্ডার পেয়েছে। এখন পর্যন্ত সরবরাহ করেছে ৩৫০টি।

গত রবিবার ইথিওপিয়ান এয়ারলাইন্সের যে বিমানটি বিধ্বস্ত হয়েছে সেটি ৭৩৭ ম্যাক্স ৮ মডেল। বোয়িংয়ের কাছ থেকে এরকম ৩০টি বিমান কেনার চুক্তি করেছে ইথিওপিয়ার এই বিমান সংস্থা।

বিভিন্ন দেশে যে সব বেসরকারি এয়ারলাইন্সগুলো ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ মাটিতে নামিয়ে রেখেছে তাদের মধ্যে উল্লেখযোগ্যগুলো হল:

আয়রোলিনেস আর্হেন্তিনাস, আয়রোমেহিকো, এয়ার চায়না, কেম্যান এয়ারওয়েজ, চায়না ইস্টার্ন এয়ারলাইন্স, চায়না সাউদার্ন, কমএয়ার, ইথিওপিয়ান এয়ারলাইন্স, গারুডা ইন্দোনেশিয়া, গল এয়ারওয়েজ, হাইনান এয়ারলাইন্স, আইসল্যান্ডএয়ার, কুনমিং এয়ারলাইন্স, লায়ন এয়ার, নরওয়েজিয়ান, ওকে এয়ারওয়েজ, শানডং এয়ারলাইন্স, শাংহাই এয়ারলাইন্স, শেনজেং এয়ারলাইন্স, সিল্ক এয়ার, স্পাইস জেট, টিইউআই, শিয়ামেন এয়ারলাইন্স, টার্কিশ এয়ারলাইন্স, ফ্লাই দুবাই, স্মার্টউয়িংস, জেট এয়ারওয়েজ, এলওটি, ওমান এয়ার, সানউয়িং এয়ারলাইন্স, এয়ার ইতালি, লাকি এয়ার, এন্টার এয়ার, ফিজি এয়ারওয়েজ, এস৭ এয়ারলাইন্স।

অন্ততপক্ষে ৪০টি এয়ারলাইন্স বোয়িংয়ের এই মডেলের উড়োজাহাজগুলোকে সার্ভিসের বাইরে রাখার ঘোষণা দিয়েছে।

x

Check Also

বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে দলের সহআন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানাকে ...

Scroll Up