ফুটবলের জীবন্ত ঈশ্বর ক্রিস্টিয়ানো রোনালদো!

এমএনএ স্পোর্টস ডেস্ক : অবিশ্বাস্য, অসাধারণ, দুর্দান্ত এমন বিশেষনগুলোও এখন যেন ক্রিস্টিয়ানো রোনালদোকে ছোট করে দেয়। তাইতো তাকে এবার ‘জীবন্ত ফুটবল ঈশ্বর’ই বলে দিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি রিও ফার্দিনান্দ। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে জুভেন্টাসের হয়ে হ্যাটট্রিক করার পর এমন মন্তব্য করলেন সাবেক ইংলিশম্যান।

আসরের কোয়ার্টার ফাইনালে যেতে হলে গতকাল মঙ্গলবার রাতে ঘরের মাঠে জুভিদের জন্য বিশেষ চ্যালেঞ্জই অপেক্ষা করছিল। কেননা প্রথম লেগে প্রতিপক্ষ অ্যাতলেটিকো মাদ্রিদের মাঠে ২-০ গোলে হেরে বিদায় ঘণ্টা দেখছিল ইতালির শিষ্য দলটি।

তবে রোনালদো মানেই যে কোনো দলের বাড়তি অক্সিজেন। আর সেটাই যেন মাঠে দেখালেন পর্তুগিজ তারকা। হ্যাটট্রিক করে দলকে জেতালেন ৩-০ ব্যবধানে। দুই লেগ মিলিয়ে ৩-২ গোলের অ্যাগ্রিগেটে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল ম্যাসিমিলিয়ানো অ্যালিগ্রির শিষ্যরা।

প্রায় একক প্রচেষ্টায় জুভেন্টাসকে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে তুলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। প্রথম লেগে ২-০ গোলে পিছিয়ে থেকেও দ্বিতীয় লেগে তার অবিশ্বাস্য হ্যাটট্রিকে জয় পায় ‘তুরিনের বুড়ি’রা। এই হ্যাটট্রিক করার পথে তার বিশাল অর্জনের মুকুটে নতুন এক পালক যুক্ত হয়েছে।

এদিন হ্যাটট্রিক করে আবার রোনালদো তার ফু্টবল ক্যারিয়ারে সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির একটি রেকর্ডে ভাগ বসান। বর্তমান সময়ের দুই মহাতারকার ইউরোপা সেরার আসরে এখন সমান ৮টি করে হ্যাটট্রিক।

রোনালদোর এমন পারফরম্যান্সের পর রিও বিটি স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘সে ফুটবলের জীবন্ত ঈশ্বর, সে যা করেছে তা হাস্যকর। তুমি কল্পনা করতে পারবে না চ্যাম্পিয়নস লিগের সব রেকর্ডই তার দখলে। সে এখন মেসির সঙ্গে যৌথভাবে শীর্ষ হ্যাটট্রিকম্যান।’

তিনি আরও বলেন, ‘অ্যাতলেটিকো মাদ্রিদ রক্ষণের দিক দিয়ে অসধারণ দল এটা সবাই জানে। তবে জুভেন্টাস তিনটি গোল করে দেখালো এবং সে হ্যাটট্রিক করে বসলো।’

এদিকে এ ম্যাচের আগে চ্যাম্পিয়নস লিগে গোল খরায় ভুগছিলেন রোনালদো। ৬ ম্যাচে মাত্র একটি গোল করেছিলেন তিনি। যা নিয়ে বেশ সমালোচনাও হয়েছিল। তবে এই এক ম্যাচেই যেন সমালোচকদের দাঁত ভাঙা জবাব দিলেন সাবেক রিয়াল তারকা।

ম্যাচের আগে সমর্থকদের কথা দিয়েছিলেন জয় পাইয়ে দেবেন। কথা রেখেছেন পর্তুগিজ উইঙ্গার। সেই সঙ্গে একটা মাইলফলকও গড়া হয়ে গেছে তার। উয়েফার ক্লাব প্রতিযোগিতার ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে ১২৫ গোল করার একমাত্র কীর্তির মালিক এখন তিনি। যা তাদের শেষ ষোলোর প্রতিপক্ষ অ্যাতলেটিকো মাদ্রিদের সর্বমোট চ্যাম্পিয়নস লিগ গোলের চেয়েও ৬ গোল বেশি। ভাবা যায়!

একইসঙ্গে বার্সা ফরোয়ার্ড লিওনেল মেসির রেকর্ডে ভাগ বসিয়েছেন পর্তুগিজ তারকা। অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে হ্যাটট্রিকটি তার চ্যাম্পিয়নস লিগ ক্যারিয়ারের ৮ম। যা বার্সেলোনা তারকা মেসির সমান।

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীর জাদুকরি পারফরম্যান্সের পর এখন ১৯৯৬ সালের পর ইউরোপ সেরার মুকুট পরার স্বপ্ন দেখছে জুভেন্টাস। আর এজন্যই ইতালিয়ান চ্যাম্পিয়নরা তাকে দলে ভিড়িয়েছে বলে মন্তব্য করেছেন রোনালদো। ম্যাচ শেষে স্কাই স্পোর্টসকে তিনি বলেন, ‘আগে কখনোই যা করতে পারেনি সেটা করতেই তারা আমাকে জুভেন্টাসে এনেছে। আমি শুধু আমার কাজটা করেছি।’

চ্যাম্পিয়নস লিগের বিশাল চাপ থেকে মুক্ত হয়ে এখন বেশ ফুরফুরে মেজাজে ঘরোয়া ফুটবল মনোযোগ দেবে জুভেন্টাস, যেখানে তারা এরইমধ্যে স্পষ্ট ব্যবধানে এগিয়ে শীর্ষে অবস্থান করছে। আগামী রোববার (১৭ মার্চ) জেনোয়ার মুখোমুখি হবেন রোনালদোরা।

x

Check Also

সিরাজগঞ্জে হানিফ পরিবহনের ২ বাসের সংঘর্ষে নিহত ৩

এমএনএ জেলা প্রতিনিধি : সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ এলাকায় বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে হানিফ পরিবহনের ...

Scroll Up