গ্যাসের দাম বাড়লে আন্দোলনের কর্মসূচি : ড. কামাল

এমএনএ রিপোর্ট : এলএনজি ব্যবসায়ীদের মুনাফার স্বার্থে গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধ না করা হলে আন্দোলনের কর্মসূচি দেয়া হবে বলে হুশিয়ারি দিয়েছেন গণফোরামের সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

আজ বৃহস্পতিবার দুপুরে সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে তিনি এ হুশিয়ারি দেন।

বিবৃতিতে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু। অন্যথায় আন্দোলন গড়ে তোলা হবে বলে হুঁশিয়ারি দেন তারা।

গ্যাসের অযোক্তিক মূল্যবৃদ্ধির প্রস্তাবের তীব্র প্রতিবাদ জানিয়ে বিবৃতিতে নেতারা বলেন, গণশুনানির নামে প্রতারণা ও এলএনজি ব্যবসায়ীদের মুনাফার স্বার্থে গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধ না করা হলে আন্দোলনের কর্মসূচি দেয়া হবে।

এদিকে বিজ্ঞপ্তিতে একই বিবৃতি দেন দলটির সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু।

গ্যাসের অযৌক্তিক মূল্য বৃদ্ধির প্রস্তাবের প্রতিবাদ জানিয়ে গণফোরামের এই দুই নেতা বলেন, এ সিদ্ধান্ত সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়াবে। জনজীবন, উৎপাদন ও উন্নয়ন বাধাগ্রস্ত হবে। শিল্প-কারখানা, পরিবহন ব্যবস্থা হুমকির মুখে পড়বে। এর প্রভাব নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ও যাতায়াত খরচের উপরও পড়বে।

তারা আরো বলেন, গণশুনানির নামে প্রতারণা ও এলএনজি ব্যবসায়ীদের মুনাফার স্বার্থে গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা হচ্ছে। এটি বন্ধ না করা হলে আন্দোলনের কর্মসূচি দেওয়া হবে বলে তারা হুঁশিয়ারি দেন।

এদিকে আরেকটি আলাদা বিবৃতিতে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশাও বলেছেন, গ্যাসের দাম বাড়লে পরিবহন, বিদ্যুৎ ও পণ্য উৎপাদনসহ সকল খাতে ব্যয় বৃদ্ধি পাবে। যার প্রভাব জনগণের ঘাড়ে চেপে বসবে। এমনিতে জীবন যাত্রার ব্যয় বৃদ্ধিতে জনজীবনে সংকট বাড়ছে। নতুন এই মূল্য বৃদ্ধি জনগণের ঘাড়ে মূল্যস্ফীতির বোঝা হিসেবে চাপবে। বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক যুক্ত বিবৃতিতে তারা এ কথা বলেন।

বিবৃতিতে মেনন-বাদশা বলেন, গত কয়েক বছরে দফায় দফায় গ্যাসের মূল্য বাড়ানো হয়েছে। এবার নতুন করে দাম বাড়ানো হলে সাধারণ মানুষের উপর চাপ বাড়বে। শুধু তাই নয় এই দাম বৃদ্ধির কারণে দেশীয় শিল্প হুমকির মুখে পড়বে। দেশীয় শিল্প উদ্যোক্তারা নিরুৎসাহী হবেন।

তারা আরো বলেন, বিইআরসির কাছে গ্যাস কোম্পানিগুলোর দাম বাড়ানোর প্রস্তাব করার কোনো ভিত্তি নেই। দাম বাড়ানোর গণশুনানি একেবারেই অবৈধ ও গণবিরোধী। গ্যাস কোম্পানিগুলোর পরিচালনা ব্যয় ও সিস্টেম লস কমানোর কর্মসূচি গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

x

Check Also

পরাজয় বরণ করে মোদিকে রাহুলের অভিনন্দন বার্তা

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে বিজয় অর্জন করায় নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন ...

Scroll Up