বিদেশিদের কারণে শেয়ারবাজারেও নেতিবাচক প্রভাব

এমএনএ অর্থনীতি রিপোর্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের পর টানা দুই মাস শেয়ার কেনার পর মার্চে বিক্রি বাড়িয়েছেন বিদেশি বিনিয়োগকারীরা। বিদেশিদের শেয়ার বিক্রির চাপে সার্বিক শেয়ারবাজারেও নেতিবাচক প্রভাব পড়েছে। মার্চজুড়ে লেনদেনে অংশ নেয়া হিংসভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর টানা দুই মাসে (জানুয়ারি ও ফেব্রুয়ারি) বিদেশিরা শেয়ার বিক্রির চেয়ে ৪৯৮ কোটি টাকার বেশি ক্রয় করে। তবে মার্চে বিদেশিরা শেয়ার ক্রয় থেকে ১২৩ কোটি টাকা বেশি বিক্রি করেছে।

নির্বাচনের পর টানা দুই মাস বিদেশিদের শেয়ার ক্রয় বেশি থাকলেও নির্বাচনের আগে টানা তিন মাস বিদেশিরা যে পরিমাণ টাকার শেয়ার ক্রয় করে, বিক্রি করে তার থেকে বেশি। যার নেতিবাচক প্রভাব পড়ে সমগ্র শেয়ারবাজারে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, মার্চজুড়ে বিদেশিরা শেয়ারবাজার থেকে ৩৭৫ কোটি টাকার শেয়ার ক্রয় করেছে। বিপরীতে বিক্রি করেছে ৪৯৮ কোটি টাকার। অর্থাৎ মাসটিতে বিদেশিদের শেয়ার ক্রয় থেকে বিক্রি বেশি হয়েছে ১২৩ কোটি টাকা।

এর আগে ফেব্রুয়ারিতে বিদেশিরা শেয়ারবাজার থেকে ৫৮৭ কোটি টাকার শেয়ার ক্রয় করে। বিপরীতে বিক্রি করে ২৬৪ কোটি টাকা। অর্থাৎ মাসটিতে বিক্রির চেয়ে বিদেশিদের ক্রয় বেশি হয়েছে ৩২৩ কোটি টাকা।

আর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বা ২০১৯ সালের প্রথম মাস জানুয়ারিতে বিদেশিরা ৪৯৫ কোটি টাকার শেয়ার ক্রয় করে। বিপরীতে বিক্রি করে ৩২০ কোটি টাকা। অর্থাৎ জানুয়ারিতে বিদেশিদের বিক্রির চেয়ে ক্রয় বেশ ছিল ১৭৫ কোটি টাকা।

অপরদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র ২০১৮ সালের শেষ তিন মাস টানা শেয়ার বিক্রির চাপ অব্যহত রেখেছিল বিদেশিরা। অক্টোবর-ডিসেম্বর পর্যন্ত এ তিন মাসে বিদেশিরা যে পরিমাণ টাকার শেয়ার ক্রয় করে বিক্রি করে তার থেকে ৩২৫ কোটি টাকা বেশি। এর মধ্যে অক্টোবরে বিদেশিদের শেয়ার ক্রয় থেকে বিক্রি বেশি হয় ২০১ কোটি, নভেম্বরে ২২ কোটি এবং ডিসেম্বরে ১০২ কোটি টাকা।

x

Check Also

ভোজন রসিকদের পছন্দ ইলিশ খিচুড়ি

এমএনএ ফিচার ডেস্ক : ইলিশ খিচুড়ি কার না পছন্দ। বিশেষ করে ভোজন রসিকদের কাছে পছন্দের ...

Scroll Up