সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ

এমএনএ রিপোর্ট : রমজান আসন্ন। আগামী ২১ এপ্রিল দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত পালিত হবে। শবে বরাতের ১৫ দিন পরে শুরু হয় রমজান মাস। বিষয়টি চাঁদ দেখার ওপর নির্ভরশীল হলেও আগামী ৭ মে রোজা শুরুর সম্ভাব্য তারিখ ধরে বরাবরের মতো আজ সোমবার চলতি বছরের সেহরি ও ইফতারের সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

আজ সোমবার ইসলামিক ফাউন্ডেশন থেকে মেইলে ১৪৪০ হিজরির রমজান মাসের সেহরি ও ইফতারের এই সময়সূচি গণমাধ্যমে পাঠানো হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এর মুফতি ওয়ালীয়র রহমান খান, মুহাদ্দিস মোহাম্মদ আব্দুল্লাহ এবং দীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগ এর পরিচালক মো. আনিছুর রহমান সরকার স্বাক্ষরিত এই সময়সূচিতে ধর্মীয় নিয়ম কানুনগুলো সতর্কতার সঙ্গে প্রতিফলিত হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন প্রণীত এই রোজা ও সেহরির সময়সূচি সরকারিভাবে গণ্য এবং দেশের সব মসজিদে এই সময়সূচি অনুসারে রমজান মাসে আজান দেওয়া হয়ে থাকে।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, সেহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদিকের ৩ মিনিট আগে ধরা হয়েছে । ফজরের নামাজের ওয়াক্তের শুরু সুবহে সাদিকের ৩ মিনিট পর রাখা হয়েছে। তাই সেহরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দিতে হবে। অন্যদিকে, সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

সময় সূচি অনুযায়ী, আগামী ৬ মে রমজান মাসের চাঁদ দেখা গেলে ওই রাতে সেহরি খেয়ে ৭ মে মঙ্গলবার থেকে রোজা রাখতে হবে। ওইদিন সেহরির শেষ সময় হবে রাত ৩টা ৫২ মিনিটে আর ইফতারের সময় হবে সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে। তবে দূরত্ব অনুযায়ী ঢাকার সময়ের সঙ্গে সর্বোচ্চ ১১ মিনিট পর্যন্ত যোগ করে ও ১০ মিনিট পর্যন্ত বিয়োগ করে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ সেহরি ও ইফতার করবেন। রোজা শুরু হবে বৈশাখ মাসের ২৪ তারিখে। ৩০ রমজান হিসেবে চলবে জ্যৈষ্ঠ মাসের ২২ তারিখ পর্যন্ত। রমজান মাস পূর্ণ ৩০ দিনের হলে অর্থাৎ রোজা ৩০টি হলে ঈদুল ফিতর আগামী ৬ জুন হওয়ার কথা রয়েছে।

x

Check Also

আজ বৃহস্পতিবারের দিনটি আপনার কেমন যাবে?

এমএনএ ফিচার ডেস্ক : আজ ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার। বিশ্ব ভালোবাসা দিবস। নতুন সূর্যালোকে আজ ...

Scroll Up