জলবায়ু পরিবর্তনে জরুরি পদক্ষেপ দরকার

জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ঝুঁকির মধ্যে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। এতে করে আমাদের উপকূলীয় জেলাগুলোর বিস্তৃত অংশ সমুদ্রে বিলীন হয়ে বড় ধরনের বিপর্যয় তৈরির আশঙ্কা অনেক আগ থেকেই করা হচ্ছে। বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা বাংলাদেশের ক্ষয়ক্ষতির মধ্যে নিুভূমি প্লাবিত হওয়ার কারণে বহু মানুষের শরণার্থী হয়ে পড়া, নানা প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়া, পরিবেশ পরিস্থিতির পরিবর্তনসহ অনেক হুমকির কথা বলেছেন। এরই মধ্যে সে ধরনের নানা হুমকি আমরা মোকাবেলা করছিও। আমাদের ঋতু পরিবর্তন হয়ে যাওয়া, প্রয়োজনের সময় বৃষ্টিপাতের অভাব আবার যখন দরকার নেই তখন অতিমাত্রায় বৃষ্টি ইত্যাদি তো নিয়মিত হয়ে পড়েছে। তবে আমাদের জন্য সবচেয়ে বড় ঝুঁকি নিুাঞ্চল প্লাবিত হওয়ার কারণে জলবায়ু শরণার্থীদের জীবন-জীবিকা ও তাদের আশ্রয়ের ব্যবস্থা করা।

এরই মধ্যে দেখা যাচ্ছে, শরণার্থী হয়ে পড়া শিশুদের জীবনে নানা হুমকি তৈরি হয়েছে। পরিবারগুলো আশ্রয়স্থল ও জীবিকার মাধ্যম হারিয়ে কোনোমতে টিকে থাকার জন্য শিশুদের ঝুঁকিপূর্ণ কাজে দিতে বাধ্য হচ্ছে। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের এক প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে দুই কোটির বেশি শিশু ঝুঁকির মুখে রয়েছে। আমাদের উপকূলীয় ২০টি জেলার এসব শিশু এরই মধ্যে বাড়ি-স্কুল ছেড়ে পরিবারের সঙ্গে শহরের বস্তিতে আশ্রয় নিয়েছে। এছাড়া জীবনধারণের জন্য নানা ঝুঁকিপূর্ণ কাজে জড়িয়েছে। উপকূলীয় জেলাগুলোয় আকস্মিক বন্যা, ঝড় জলোচ্ছ্বাসসহ নানা প্রাকৃতিক দুর্যোগ, নদীভাঙন ইত্যাদির কারণে এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

জলবায়ু পরিবর্তনে আমাদের কোনো দায় নেই; কিন্তু উন্নত দেশগুলোর অতিমাত্রায় কার্বন নিঃসরণ, পরিবেশের জন্য ক্ষতিকর নানা ইন্ডাস্ট্রিয়াল দূষণের শিকার হচ্ছি আমরা। এ পরিস্থিতিতে জলবায়ু পরিবর্তন ফান্ড থেকে প্রাপ্য আদায় ও তা যথাযথভাবে ব্যয়, ক্ষতির শিকার মানুষদের জীবন-জীবিকার ব্যবস্থা, শিশুদের লেখাপড়াসহ মানসম্মত ভবিষ্যৎ নিশ্চিত করার ক্ষেত্রে কোনো ধরনের আপস করা যাবে না। আশার কথা, সরকার এক্ষেত্রে সচেতন এবং এ সংক্রান্ত আলাদা সেল গঠন ছাড়াও সংশ্লিষ্ট বিভাগগুলো কাজ করছে। যদিও জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে গেছে তারপরও বাকি বিশ্বের সঙ্গে লেগে থেকে আমাদের সমস্যাগুলো সমাধানের রসদ আদায় করে নিতে হবে।

-সম্পাদক

x

Check Also

বাজার নিয়ন্ত্রণহীন : দ্রুত কার্যকর পদক্ষেপ নিন

পবিত্র রমজান মাস শুরু হতে আর মাত্র দুই সপ্তাহ বাকি। এরই মধ্যে ব্যবসায়ীদের একটি অসাধু ...

Scroll Up