নতুন খেতাবে কিম জং উন

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : উত্তর কোরিয়ার পুরো সরকার ব্যবস্থা পাল্টে ফেলছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। একনায়কতন্ত্র থেকে কিছুটা সরে আসছেন তিনি। নামসর্বস্ব নতুন একজন রাষ্ট্রনেতা এবং একজন প্রধানমন্ত্রী নিয়োগ দিতে যাচ্ছেন কিম। নতুন খেতাবে ফিরছেন তিনি।

আর সরকারের সর্বময় ক্ষমতা রাখছেন নিজের হাতের মুঠোয়। কোরিয়ান নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, গত বৃহস্পতিবার উত্তর কোরিয়ার সর্বোচ্চ পরিষদ স্টেট অ্যাফেয়ার্স কমিশনের চেয়ারম্যান পুনর্নির্বাচিত হয়েছেন কিম। খবর রয়টার্সের।

প্রথমবারের মতো কিমকে ‘সব কোরিয়ান নাগরিকের সর্বোচ্চ প্রতিনিধি’ উপাধি উল্লেখ করে খবর প্রকাশ করেছে কেসিএনএ। অ্যাসোসিয়েটেড প্রেস বলছে, গত ফেব্রুয়ারিতে বিশেষ ডিক্রির মাধ্যমে কিমের এ উপাধি অনুমোদিত হয়েছিল। কিন্তু জনসমুক্ষে এর আগে কখনও সেটি ব্যবহার হয়নি।

কিমের নতুন এ খেতাব সংবিধান সংশোধনের মাধ্যমে সংযোজন করা হবে কিনা সে বিষয়টি স্পষ্ট নয়। বিশ্লেষকরা বলছেন, বাবা কিম জং ইলের মৃত্যুতে উত্তরাধিকার সূত্রে পাওয়া ক্ষমতার ৮ বছর পর কিম তার ক্ষমতাকে আরও পাকাপোক্ত করে নিলেন।

ওয়াশিংটনভিত্তিক থিংক ট্যাংক স্টিমসন সেন্টারের উত্তর কোরিয়ার নেতৃত্ববিষয়ক বিশ্লেষক মাইকেল ম্যাডেন বলেন, ‘কিমের ক্ষমতার পালাবদল ও দৃঢ়করণ প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেছে।’ কেসিএনএ জানায়, উত্তর কোরিয়ার নতুন রাষ্ট্রনেতা (হেড অব দ্য স্টেট) হয়েছেন ছোয়ে রায়ং।

৯১ বছর বয়সী কিম ইয়ং ন্যামের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। স্টেট অ্যাফেয়ার্স কমিশনের চেয়ারম্যান পুনর্নির্বাচিত হওয়ায় কিম জং উনকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। গতকাল শুক্রবার পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, জিনপিং উত্তর কোরিয়ার সঙ্গে বন্ধুত্বকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দু’দেশের সম্পর্ককে আরও এগিয়ে নিতে চান।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি উত্তর কোরিয়ার নেতা কিমের সঙ্গে তৃতীয় বৈঠকের বিষয়টি বিবেচনা করছেন। আজ বৃহস্পতিবার ওভাল অফিসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন। ট্রাম্প বলেন, ‘এটা হতে পারে। তৃতীয় একটি সম্মেলন হতে পারে। ধাপে ধাপে এটি হতে পারে।

x

Check Also

আজ বৃহস্পতিবারের দিনটি আপনার কেমন যাবে?

এমএনএ ফিচার ডেস্ক : আজ ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার। বিশ্ব ভালোবাসা দিবস। নতুন সূর্যালোকে আজ ...

Scroll Up