পিআইবির নতুন মহাপরিচালক জাফর ওয়াজেদ

এমএনএ রিপোর্ট : সিনিয়র সাংবাদিক জাফর ওয়াজেদকে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবির) মহাপরিচালক পদে নিয়োগ দিয়েছে সরকার।

অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে দুই বছরের চুক্তিতে তাকে ওই পদে নিয়োগ দেয়া হয়েছে। আজ বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আলিয়া মেহের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।

নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দিয়ে নির্ধারণ করা হবে।

পিআইবির সাবেক মহাপরিচালক শাহ আলমগীরের অকাল মৃত্যুতে শূন্য হয় পদটি। কে আসছেন এই পদে তার পর থেকেই বিষয়টি নিয়ে নানা রকম গুঞ্জন ছিল।

সাবেক ছাত্রনেতা জাফর ওয়াজেদ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংষদের (ডাকসু) সাহিত্য সম্পাদক ছিলেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) ভারপ্রাপ্ত সভাপতিও ছিলেন তিনি।

দাউদকান্দিতে জন্ম নেওয়া জাফর ওয়াজেদ সর্বশেষ দৈনিক জনকণ্ঠের সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

এছাড়া তিনি বিভিন্ন সময়ে দৈনিক সংবাদের সিনিয়র রিপোর্টার, বাংলাবাজার পত্রিকার চিফ রিপোর্টার, দৈনিক মুক্তকন্ঠের চিফ রিপোর্টার হিসেবে দায়িত্বপালন করেন।

গত ২৮ ফেব্রুয়ারি ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর। তার বয়স হয়েছিল ৬২ বছর। ২১ ফেব্রুয়ারি থেকে হাসপাতালটিতে চিকিৎসাধীন ছিলেন তিনি।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করা শাহ আলমগীর ২০১৩ সালের ৭ জুলাই পিআইবির মহাপরিচালকের দায়িত্ব পান। এরপর বেশ কয়েকবার তার মেয়াদ বাড়ানো হয়।

সাংবাদিকতায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি কবি আবু জাফর ওবায়দুল্লাহ সাহিত্য পুরস্কার ২০০৬ ও চন্দ্রাবতী স্বর্ণপদক ২০০৫ সহ বেশকিছু সম্মাননা পেয়েছেন। প্রায় ৪০ বছর সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন শাহ আলমগীর। তাঁর পৈতৃক বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে।

এরপর থেকে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মীর মো. নজরুল ইসলাম মহাপরিচালকের দায়িত্বে ছিলেন।

এর আগে গত ১১ মার্চ পিআইবির পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান বিশিষ্ট সাংবাদিক আবেদ খান।

x

Check Also

ভোজন রসিকদের পছন্দ ইলিশ খিচুড়ি

এমএনএ ফিচার ডেস্ক : ইলিশ খিচুড়ি কার না পছন্দ। বিশেষ করে ভোজন রসিকদের কাছে পছন্দের ...

Scroll Up