শেয়ারবাজারে আবারও বড় দরপতন

এমএনএ অর্থনীতি রিপোর্ট : শেয়ারবাজারে বড় দরপতন দিয়ে সপ্তাহের দ্বিতীয় দিন শুরু হয়েছে। পতনের ধারা থেকে বের হতে পারছে না দেশের শেয়ারবাজার। আজ সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি সূচকের আবারও বড় দরপতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬২ পয়েন্ট কমে ৫ হাজার ১৭৫ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৯৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে ১ হাজার ৮৩৫ পয়েন্টে নেমে গেছে।

মূল্য সূচকে এ পতনে ডিএসইতে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১৭টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

মূল্য সূচক ও সিংহভাগ প্রতিষ্ঠানের দরপতনের পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। টাকার অঙ্কে দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ৬১ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৪৪ কোটি ২৫ লাখ টাকার। সে হিসাবে লেনদেন কমেছে ৪৫ কোটি ৬৪ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। কোম্পানিটির ১২ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেনে দ্বিতীয় স্থানে জিনেক্স ইনসোসিস এবং ৮ কোটি ৬৩ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে মুন্নু সিরামিক।

এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল টিউবস, ন্যাশনাল পলিমার, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল, গ্রামীণফোন এবং এস্কয়ার নিট কম্পোজিট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১০৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৬০২ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১১ কোটি ৫৮ লাখ টাকার। লেনদেনে অংশ নেয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

x

Check Also

বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে দলের সহআন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানাকে ...

Scroll Up