ফলাফলে ছাত্রদের তুলনায় ছাত্রীরা এগিয়ে

এমএনএ রিপোর্ট : এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় ফলাফলে পাসের হার ও জিপিএ–৫ দুটিতেই এগিয়ে রয়েছে মেয়েরা।

আজ সোমবার বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন।

ফলাফলে এবার ছাত্রীদের পাসের হার ৮৩ দশমিক ২৮ শতাংশ। অন্যদিকে, ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ১৩ শতাংশ। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার ২ দশমিক ১৫ শতাংশ বেশি।

এছাড়া জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যেও এবছর ছাত্রীদের সংখ্যা বেশি। প্রকাশিত ফলাফলে দেখা গেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। এর মধ্যে ৫২ হাজার ১১০ জন ছাত্র এবং ৫৩ হাজার ৪৮৪ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। অর্থাৎ ছাত্রদের তুলনায় জিপিএ–৫ বেশি পেয়েছে ১ হাজার ৩৭৪ জন ছাত্রী।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় সব শিক্ষা বোর্ডে সম্মিলিতভাবে পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার মোট ২১ লাখ ২৭ হাজার ৮১৫ শিক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে এবারের পরীক্ষায় অংশ নেয় ১০ লাখ ৬৮ হাজার ৫২৭ জন ছাত্র। এদের মধ্যে পাস করেছে ৮ লাখ ৬৬ হাজার ৯৪১ জন।

অন্যদিকে, ১০ লাখ ৫৯ হাজার ২৮৮ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৮ লাখ ৮২ হাজার ২২৪ জন।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় আটটি সাধারণ এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডে পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। আগের বছর ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। বেড়েছে ৪ দশমিক ৪৩ শতাংশ। এর মধ্যে এসএসসিতে ৮২ দশমিক ৮০ শতাংশ, মাদ্রাসায় ৮৩ দশমিক ০৩ শতাংশ এবং কারিগরিতে ৭২ দশমিক ২৪ পাস করেছে।

এবার জিপিএ-৫ পেয়েছেন এক লাখ পাঁচ হাজার ৫৯৪ জন। আগের বছর ছিল এক লাখ ১০ হাজার ৬২৯জন। শতভাগ পাস করেছে দুই হাজার ৫৮৩টি প্রতিষ্ঠানে। এছাড়া পাসের হার শূণ্য ১০৭টি প্রতিষ্ঠানে।

x

Check Also

প্রিয়া সাহার বিরুদ্ধে এবার ব্রাহ্মণবাড়িয়ায় মামলা

এমএনএ রিপোর্ট : হোয়াইট হাউসে গিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নিয়ে ...

Scroll Up