মুশফিকুর রহিমের শুভ জন্মদিন আজ

এমএনএ স্পোর্টস ডেস্ক : আজ ৯ মে বাংলাদেশ জাতীয় দলের উইকেট রক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমের জন্মদিন আজ। ১৯৮৮ সালের এই দিনে রাজশাহী বিভাগের বগুড়া শহরে জন্মগ্রহণ করেন তিনি। আজ তিনি ৩১ বছর পূর্ণ করলেন। শুভ জন্মদিন লিটল মাস্টার ব্লাস্টার মুশফিকুর রহিম। আজ বাংলাদেশ ক্রিকেটের লিটল মাস্টার মুশফিকুর রহিমের জন্মদিনে মোহাম্মদী নিউজ এজেন্সী (এমএনএ)-এর পক্ষ থেকে এই গুনি ক্রিকেটারের প্রতি রইলো জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। শুভ জন্মদিন।

মূলত তিনি একজন উইকেট-রক্ষক এবং মাঝারি সারির ব্যাটসম্যান। ছোটখাটো গড়নের এই সদা হাস্যোজ্জ্বল খেলোয়াড়টি স্ট্যাম্পের পেছনে বকবক করার জন্য পরিচিত হয়ে আসছেন। বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনিই প্রথম ডাবল সেঞ্চুরি তথা সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসেবে কৃতিত্ব অর্জন করেন। মুশফিক বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছিলেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে মুশফিক ইতিহাসে পড়ালেখা শেষ করেছেন।

২০০৫ সালে ইংল্যান্ড সফরে মুশফিক প্রথমবারের মত জাতীয় দলে সুযোগ পান। মুশফিক তখন বয়স মাত্র ১৬ বছর। তখনই লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জার্সিতে টেস্ট অভিষেক হয় তার। ইংল্যান্ডের মাটিতে এটাই ছিলো বাংলাদেশের প্রথম সফর। ঠিক তার পরের বছর ৬ আগস্ট হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে জাতীয় দলের হয়ে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়। এর পরেই বাংলাদেশ ক্রিকেটের প্রাণ হয়ে উঠেন তিনি।

২০০৯ সালের আগস্ট থেকে ২০১০ সালের ডিসেম্বর পর্যন্ত মুশফিকুর রহিম দলের ভাইস ক্যাপ্টেন ছিলেন। এরপরে বাংলাদেশের হয়ে অধিনায়কের ভূমিকাও পালন করেছিলেন। ৫ ফিট ৩ ইঞ্চি উচ্চতার মুশফিক উইকেট কিপিং এবং মিডল ওর্ডারে বাংলাদেশের মূল ভরসা।

তবে আজ থেকে প্রায় ১৪ বছর আগে ২৬ মে তারিখে লর্ডসে শুরু হয়েছিল একজন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকের যে যাত্রা, তা আজও চলমান তার আপন মহিমায়। প্রায় দেড় দশকের এ যাত্রায় বাংলাদেশ ক্রিকেটের হাঁটি হাঁটি পা পা থেকে শুরু করে শক্ত সামর্থ্য হয়ে দৌড়ানো পর্যন্ত- প্রত্যেক ঘটনার সাক্ষী মুশফিক।

২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত ছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক। তার অধীনে বাংলাদেশ টেস্টে হারিয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলংকার মত পরাশক্তিদের। প্রথমবারের মতো খেলেছে এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে। সবমিলিয়ে ৩৭টি ওয়ানডে, ৩৪টি টেস্ট এবং ২৩টি টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন মুশফিক।

এখনো পর্যন্ত বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৬৬টি টেস্ট খেলেছেন মুশফিক। দেশের ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান এবং এখনো পর্যন্ত একমাত্র ব্যাটসম্যান হিসেবে টেস্টে ২টি ডাবল সেঞ্চুরি করা মুশফিক মোট ৬টি সেঞ্চুরিতে ৩৫.১৪ গড়ে রান করেছেন ৪০০৬।

রঙিন পোশাকের ওয়ানডে ক্রিকেটে ২০২ ম্যাচ খেলে ৩৪.৭৬ গড়ে মুশফিকের রান ৫৪৪২, সেঞ্চুরি ৬টি। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণ টি-টোয়েন্টিতেও টাইগারদের পক্ষে সর্বোচ্চ ৭৭টি ম্যাচ খেলেছেন তিনি। ৪ ফিফটিতে মুশফিকের নামের পাশে রয়েছে ১১৩৭ রান।

২০০৫ সালে ঐতিহাসিক লর্ডসে টেস্ট ক্রিকেটে অভিষেক হওয়া ছোট্ট মুশফিকের আজ ৩২তম জন্মদিন। নিজের জন্মদিনকে রাঙিয়ে রাখার সুযোগ থাকছে তার নিজের হাতেই। ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে আজ বাংলাদেশ। এ ম্যাচ জিতে ফাইনালের পথে এগিয়ে থাকার পাশাপাশি নিশ্চয়ই মুশফিককে জন্মদিনের উপহার দিতেও মুখিয়ে থাকবে বাংলাদেশ দল।

x

Check Also

বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে দলের সহআন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানাকে ...

Scroll Up