Don't Miss
Home / জাতীয় / শিক্ষাঙ্গন / ছাত্রলীগের বিতর্কিত ১৯ নেতাকে বহিষ্কারের সিদ্ধান্ত

ছাত্রলীগের বিতর্কিত ১৯ নেতাকে বহিষ্কারের সিদ্ধান্ত

এমএনএ রিপোর্ট : ছাত্রলীগের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটির ৩০১ জনের মধ্যে ১৯ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটি। এ ১৯ জনের পদ শূন্য ঘোষণা করে পদবঞ্চিতদের মধ্য থেকে তা পূরণ করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। গতকাল মঙ্গলবার তিনি সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর শাখার পূর্ণাঙ্গ কমিটিও দ্রুত ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছেন পদবঞ্চিতরা।

এ বিষয়ে গোলাম রাব্বানী বলেন, বিতর্কিত ১৬ জনের নাম প্রকাশ পাওয়ার পর তাঁদের নির্দোষ প্রমাণ করতে সময় বেঁধে দেওয়া হয়েছিল। এর মধ্যে আটজন নিজেদের নির্দোষ প্রমাণ করতে বিভিন্ন তথ্য-প্রমাণ দেখিয়েছেন। এর বাইরেও কয়েকজন বিতর্কিত রয়েছে। সব মিলিয়ে ১৯ জনের ব্যাপারে তথ্য পাওয়া গেছে। প্রাথমিকভাবে এই ১৯ জনের পদ শূন্য ঘোষণা করা হবে। তবে তাঁদের নাম প্রকাশ করা হবে না। বিতর্কিতদের সম্পর্কে প্রমাণ সংগ্রহ করতে গোয়েন্দা সংস্থার সাহায্য নিয়ে নিশ্চিত হওয়া গেছে।

পদবঞ্চিতদের অবস্থান অব্যাহত পূর্ণাঙ্গ কমিটি বিতর্কমুক্ত করে নতুন কমিটি পূর্ণাঙ্গ করতে অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছে ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীরা। গত রবিবার মধ্যরাত থেকে রাজু ভাস্কর্যের পাদদেশে এই অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছে তারা। পদবঞ্চিতদের দাবি, বিতর্কিতদের বাদ দিয়ে নতুন কমিটি ঘোষণা, মধুর ক্যান্টিনে হামলার ঘটনার সুষ্ঠু তদন্ত ও টিএসসিতে পদবঞ্চিতদের ওপর হামলায় অভিযুক্তদের বহিষ্কার করা।

এ বিষয়ে পদবঞ্চিত ছাত্রলীগের গত কমিটির কর্মসূচি ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক রাকিব হোসেন গণমাধ্যমকে বলেন, বিতর্কিতদের বাদ দিয়ে কমিটি পুনর্গঠন না করা পর্যন্ত আমরা রাজু ভাস্কর্যে অবস্থানের ঘোষণা দিয়েছি।

ঢাবি, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি গঠনতন্ত্র অনুযায়ী, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির মেয়াদ দুই বছর। এর বাইরে শাখা কমিটির মেয়াদ এক বছর। সে অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার আংশিক কমিটি ঘোষণার পর পার হয়েছে প্রায় ১০ মাস। যদিও তারা এখনো পূর্ণাঙ্গ কমিটি করতে পারেনি।

এ বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, আজ রাতে (গতকাল মঙ্গলবার) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। আর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের কমিটি এক বা দুই দিনের মধ্যে ঘোষণা করা হবে।

x

Check Also

২৬ মার্চ

আজ ২৬ মার্চ – মহান স্বাধীনতা ও জাতীয় দিবস

এমএনএ ফিচার ডেস্কঃ আজ ২৬ মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালির ইতিহাসে গৌরবময় একদিন। ...