সিনিয়র সাংবাদিক জাকারিয়া মুক্তা আর নেই

এমএনএ রিপোর্ট : চলে গেলেন সময় টেলিভিশনের বার্তা সম্পাদক ও সিনিয়র সাংবাদিক জাকারিয়া মুক্তা (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল শনিবার (৮ জুন) রাত ৮টার দিকে অসুস্থ অবস্থায় রাজধানীর ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরো সায়েন্স হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

দীর্ঘদিন ধরে নানা জটিল রোগে ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫২ বছর। তিনি স্ত্রী, পাঁচ ভাই ও তিন বোনসহ অসংখ্য শুভাকাঙ্খী রেখে গেছেন।

২০১০ সালে সময় টেলিভিশনের যাত্রাকাল থেকেই এর সঙ্গে ছিলেন জাকারিয়া মুক্তা। তাঁর মৃত্যুতে সহকর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

গতকাল শনিবার রাত ১১টায় সময় টেলিভিশনের কার্যালয়ে অনুষ্ঠিত হয় সিনিয়র সাংবাদিক ও প্রতিষ্ঠানের বার্তা সম্পাদক জাকারিয়া মুক্তার প্রথম নামাজে জানাজা। তার হঠাৎ মৃত্যুর খবরে ছুটে আসেন দীর্ঘ দিনের সহকর্মী ও সহযোদ্ধারা। তারা বলেন, পেশাদার সাংবাদিকতার শিক্ষক ছিলেন তিনি।

প্রথম জানাজা শেষে গত রাতেই নীলফামারীতে গ্রামের বাড়ির উদ্দেশে নিয়ে যাওয়া হয় জাকারিয়া মুক্তার মৃতদেহ। সেখানে আজ বাদ জোহর জানাজা শেষে ডাক বাংলো কবরস্থানে তাকে দাফন করা হবে। তার গ্রামের বাড়ী নিলফামারী সদরের মাস্টারপাড়ায়।

জাকারিয়া মুক্তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় প্রেস ক্লাব সভাপতি সাইফুল আলম ও সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন।

এছাড়া রংপুর বিভাগ সাংবাদিক সমিতি, ঢাকা’র (আরডিজেএ) দুইবারের সাবেক সভাপতি জাকারিয়া মুক্তার মৃত্যুতে সমিতির বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি ফিরোজ চৌধুরী ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাকসুদন্নবী শোক প্রকাশ করে তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন।

জাকারিয়া মুক্তার স্ত্রীর বড় ভাই সালেহ মোহাম্মদ আশরাফুল হক জানান, গতকাল বিকেল পর্যন্ত অফিস করেছেন জাকারিয়া মুক্তা। এরপর তিনি মিরপুরের শেওড়াপাড়ার বাসায় চলে আসেন। সন্ধ্যায় তিনি অসুস্থবোধ করলে রাতে তাঁকে আগারগাঁওয়ের নিউরোসায়েন্স হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসক জাকারিয়া মুক্তাকে মৃত ঘোষণা করেন।

জাকারিয়া মুক্তা আশির দশকে দিনাজপুরের দৈনিক উত্তরা পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। এরপর তিনি সাপ্তাহিক অর্থনীতি, সাপ্তাহিক মূদ্রা, সাপ্তাহিক স্বদেশ খবর, দৈনিক মুক্তকণ্ঠ, দৈনিক দিনের শেষে, দৈনিক আজকালের খবর, দৈনিক খোলা কাগজ এবং সবশেষ সময় টেলিভিশনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি বছর সাতেক ধরে সময় টেলিভিশনে বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন।

নীলফামারীতে জন্ম নেওয়া এই সিনিয়র সাংবাদিক জাতীয় সাংবাদিক সংস্থার মহাসচিব, রংপুর বিভাগ সাংবাদিক সমিতি ঢাকা’র (আরডিজেএ) সভাপতিসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

এছাড়াও সাংবাদিকতার বাইরে পেশাদার ও সামাজিক, সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনের সঙ্গেও যুক্ত ছিলেন সাংবাদিক জাকারিয়া মুক্তা।

x

Check Also

টস জিতে ফিল্ডিংয়ে ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান

এমএনএ স্পোর্টস ডেস্ক : চলতি বিশ্বকাপে নিজের চতুর্থ ম্যাচ খেলতে মাঠে নেমেছে অস্ট্রেলিয়া ও পাকিস্তান। ...

Scroll Up