টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

এমএনএ স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের সেমিফাইনালে যেতে হলে ভারতের বিপক্ষে জয় ছাড়া কোনো বিকল্প পথ খোলা নেই বাংলাদেশের সামনে। এমন মাস্ট উইন ম্যাচে হেরে শুরুতে ফিল্ডিং করতে হচ্ছে বাংলাদেশকে। বার্মিংহ্যামের এডবাস্টনে টাইগারদের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ভারতের অধিনায়ক বিরাট কোহলি। বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় শুরু হচ্ছে ম্যাচটি।

শেষ তিনটি আসরে বাংলাদেশ ও ভারতের মুখোমুখি লড়াই হয় তিনবার। যার মধ্যে ২০০৭ সালে ভারতকে হারিয়ে চমক দেখায় টাইগাররা। অবশ্য পরের দুটি আসরে হারতে হয়েছে তাদের। যদিও ২০১৫ সালে কোয়ার্টার ফাইনালে ভারতের ম্যাচে আম্পায়ারিং নিয়ে রয়েছে বিস্তর প্রশ্ন। আর সেই বিতর্কের জেরে আইসিসি সভাপতির দায়িত্বে থাকা বাংলাদেশের বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল পদত্যাগ করেছিলেন।

বাংলাদেশের জন্য এই ম্যাচটি বাঁচা-মরার লড়াই। কারণ সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে এই ম্যাচে অবশ্যই জিততে হবে বাংলাদেশকে।  প্রথমবারের মতো বিশ্বকাপে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে হলে ভারতের বিপক্ষে দুই পয়েন্ট আদায় করতে হবে বাংলাদেশকে। ৭ ম্যাচে ৩ জয়, ৩ হার ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার সাতে আছে টাইগাররা। অপরদিকে গত রবিবার ভারতকে হারানোর পর ৮ ম্যাচ থেকে ইংল্যান্ডের পয়েন্ট এখন ১০।

ভারতের বিপক্ষে চোটের কারণে খেলতে পারছেন না অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। তার পরিবর্তে জায়গা পেয়েছেন সাব্বির রহমান। এছাড়া স্পিনার মেহেদী হাসান মিরাজকে বাদ দিয়ে নেওয়া হয়েছে পেসার রুবেল হোসেনকে।

কোহলিদের একাদশেও পরিবর্তন এসেছে। কেদার যাদব এবং কুলদীপ যাদবের পরিবর্তে নেওয়া হয়েছে দিনেশ কার্তিক এবং ভুবনেশ্বর কুমারকে।

এই এজবাস্টনে রবিবার (৩০ জুন) স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে হেরেছে ভারত। আজ একই মাঠে তারা মুখোমুখি হচ্ছে বাংলাদেশের। ৭ ম্যাচে ৫ জয়, ১ হার এবং ১ ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছে বিরাট কোহলিরা।

ওয়ানডেতে দু’দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে ভারত। ৩৫ বারের সাক্ষাতে ভারতের ২৯ জয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে ৫ ম্যাচ। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

বিশ্বকাপে এই নিয়ে চারবার মুখোমুখি হচ্ছে দু’দল। ২০০৭ বিশ্বকাপের প্রথম সাক্ষাতে ভারতকে ৫ ‍উইকেট হারায় বাংলাদেশ। পরের দুই বিশ্বকাপে (২০১১ ও ২০১৫) বিশ্বকাপে জিতেছে ভারত।

সেক্ষেত্রে সেমিফাইনালে যেতে বাংলাদেশকে আজ ভারত ও শেষ ম্যাচে পাকিস্তানকে হারাতে হবে। তাতেও শেষ হবে না, তাকিয়ে থাকতে হবে নিউজিল্যান্ড-ইংল্যান্ড ম্যাচের দিকেও। সেই ম্যাচে ইংল্যান্ড জিতে গেলে দুই ম্যাচ জিতেও লিগ পর্ব থেকে ঘরে ফিরতে হবে টাইগারদের।

ভারত একাদশ : বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল, দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, রিশাব পান্ত, মহেন্দ্র সিং ধোনি, যুজবেন্দ্র চেহেল, ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন, রুবেল হোসেন, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান।

x

Check Also

আজ শুক্রবারের দিনটি আপনার কেমন যাবে?

এমএনএ ফিচার ডেস্ক : আজ ১৯ জুলাই ২০১৯, শুক্রবার। নতুন সূর্যালোকে আজ শুক্রবারের দিনটি আপনার ...

Scroll Up