ভিকারুননিসার অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া বাতিল

এমএনএ ক্যাম্পাস রিপোর্ট : অধ্যক্ষ পদে লিখিত পরীক্ষায় অনিয়মের অভিযোগ ওঠায় রাজধানীর নামী শিক্ষা প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের স্থগিত থাকা অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দিয়েছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ আজ বৃহস্পতিবার ঢাকা বোর্ডের চেয়ারম্যানকে পাঠানো এক আদেশে ওই নিয়োগ প্রক্রিয়া বাতিলের কথা জানায়।

সেখানে বলা হয়, গত ২৬ এপ্রিল অনুষ্ঠিত ভিকারুননিসার অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া ‘যথাযথ’ না হওয়ায় ওই নিয়োগ প্রক্রিয়া বাতিল করে ‘অধিকতর বিশ্বাসযোগ্য ও অবিতর্কমূলক’ করে অধ্যক্ষ নিয়োগের লক্ষ্যে পরিচালনা পর্যদকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের অনুরোধ করা হল।

“এই প্রতিষ্ঠানে অধ্যক্ষ নিয়োগের জন্য ইতোপূর্বে গঠিত পাঁচ সদস্যের নিয়োগ কমিটির সদস্যদের ভবিষ্যতে এই প্রতিষ্ঠানের মতো কোনো স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ নিয়োগ কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত না করার অনুরোধ করা হল।”

ভিকারুননিসার অধ্যক্ষ নিয়োগ কমিটিতে ছিলেন ওই প্রতিষ্ঠানটির সেই সময়কার পরিচালনা পর্যদের সভাপতি গোলাম আশরাফ তালুকদার, সদস্য আতাউর রহমান ও সদস্য মজিবুর রহামান।

এছাড়া মাধ্যমিক ‍ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবীর চৌধুরী এবং ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌস আরাও ওই নিয়োগ কমিটিতে ছিলেন।

গোলাম আশরাফ আজ বৃহস্পতিবার রাতে গণমাধ্যমকে জানান, অধ্যক্ষ নিয়োগ পরীক্ষার দিন মজিবুর রহমান দেশের বাইরে ছিলেন, বাকিরা উপস্থিত ছিলেন।

লিখিত পরীক্ষায় অনিয়মের অভিযোগে ওঠায় গত ২৯ এপ্রিল ভিকারুননিসার অধ্যক্ষ নিয়োগের প্রক্রিয়া স্থগিত করে অভিযোগ তদন্ত করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগে গত ২৬ এপ্রিল লিখিত পরীক্ষা নেওয়া হয়, তাতে ১৫ প্রার্থীর মধ্যে ১৩ জন অংশ নেন।

ওই পরীক্ষায় অনিয়মের অভিযোগ তুলে একজন প্রার্থী এবং একজন অভিভাবক শিক্ষা মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ করেছিলেন।

তারই পরিপ্রেক্ষিতে প্রথমে নিয়োগ প্রক্রিয়া স্থগিত এবং সবশেষ তা বাতিল করা হল।

গত বছর বেইলি রোডের এই শিক্ষা প্রতিষ্ঠানের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতির মুখে তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে সরিয়ে দেওয়া হয়।

এরপর থেকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব চালিয়ে আসছেন কলেজ শাখার সহকারী অধ্যাপক হাসিনা বেগম। তিনি অর্থনীতি বিষয়ের শিক্ষক।

অরিত্রীর বাবার করা আত্মহত্যায় প্ররোচনার মামলায় গোয়েন্দা পুলিশ নাজনীন ফেরদৌস ও প্রভাতী শাখার প্রধান শিক্ষক জিনাত আরার বিরুদ্ধে গত ২৮ মার্চ অভিযোগপত্র দিয়েছে।

x

Check Also

দেশে ফিটনেসবিহীন গাড়ি ৪ লাখ ৭৯ হাজার ৩২০

এমএনএ রিপোর্ট : রাজধানী ঢাকাসহ সারা দেশে ফিটনেসবিহীন গাড়ির সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৩২০টি। আজ ...

Scroll Up