মোবাইলে এইচএসসি’র ফল জানা যাবে যেভাবে

এমএনএ রিপোর্ট : এইচএসসি ও সমমান পরীক্ষা-২০১৯ এর ফল আজ বুধবার প্রকাশ করা হবে। সকালে শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন।

পরে বেলা সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন মন্ত্রী। দুপুর ১টা থেকে পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও পাবলিক পরীক্ষার ফল প্রকাশের ওয়েবসাইট (www. educationboardresults.gov.bd) থেকে ফল জানতে পারবেন।

প্রতিবারের মতো এবারও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি মোবাইলে এসএমএস পাঠিয়ে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। তবে আটটি সাধারণ শিক্ষাবোর্ড, আলিম ও ভোকেশনালের ফলাফল জানার জন্য আলাদাভাবে মোবাইল থেকে এসএসএম করতে হবে। এজন্য HSC/Alim/Tec লিখে স্পেস দিয়ে সংশ্লিষ্ট বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। প্রতি এসএমএস (SMS)-এ ২ টাকা ৪৪ পয়সা করে কাটা হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। (HSC-DHA-ROLL-2019)

আলিমের ফল জানতে ALIM লিখে স্পেস দিয়ে MAD স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। (ALIM-MAD-ROLL-2019)

এছাড়া ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। (HSC-TEC-ROLL-2019) ।

ফল পুনঃনিরীক্ষণের জন্য মোবাইল অপারেটর টেলিটক থেকে আগামী ১৮ থেকে ২৪ জুলাই পর্যন্ত আবেদন করা যাবে। এবার দেশের দুই হাজার ৫৭৯টি কেন্দ্রে এবার উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। এই ফলপ্রার্থীদের অপেক্ষার অবসান হচ্ছে আজ।

x

Check Also

গরুর মাংসের চাপ আর পরোটা

এমএনএ ফিচার ডেস্ক  : রাতে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে যখন ক্ষুধা লেগেছে অনেকদিনই হয়তো ছুটে ...

Scroll Up