রাজধানীতে ঈদের জামাত কখন, কোথায়

এমএনএ রিপোর্ট : ঢাকায় পবিত্র ঈদ-উল আজহার প্রধান জামাত সোমবার সকাল সাড়ে আটটায় জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হবে। এ ছাড়া বায়তুল মোকাররম মসজিদে ঈদের পাঁচটি জামাত হবে। প্রথম জামাত সকাল সাতটায়, দ্বিতীয় জামাত সকাল আটটায়, তৃতীয় জামাত সকাল নয়টায়, চতুর্থ জামাত সকাল দশটায় এবং পঞ্চম ও সর্বশেষ জামাত বেলা পৌনে এগারোটায় অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহে ঈদ জামাতের আয়োজক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) জানায়, এই ময়দানে একসঙ্গে প্রায় এক লাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করতে পারবেন। এখানে প্রায় পাঁচ হাজার নারীর জন্য পৃথক জামাতের ব্যবস্থা করা হয়েছে।

বাসস জানিয়েছে, নগরে এবার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের আয়োজন ৫৬৮টি ঈদ জামাত হবে। দুই সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, তাঁদের আয়োজনে প্রতিটি মসজিদ, মাঠ ও ঈদগাহে চারটি বা পাঁচটি করে জামাত হবে।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় একমাত্র জামাতটি অনুষ্ঠিত হবে সকাল আটটায়। জাতীয় সংসদের চিফ হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সাংসদ ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা–কর্মচারীসহ এলাকার মুসল্লিরা এই জামাতে অংশ নেবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ঈদের দুটি জামাতের আয়োজন করা হয়েছে। প্রথম জামাত সকাল আটটায় ও দ্বিতীয় জামাত হবে সকাল নয়টায়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলের প্রধান ফটক–সংলগ্ন মাঠে সকাল সাড়ে আটটায় ও ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলের লনে সকাল আটটায় পৃথক দুটি ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।

কারওয়ান বাজারের আম্বর শাহ শাহি মসজিদে ঈদের জামাত হবে সকাল আটটায়। কামরাঙ্গীরচর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে সাতটা ও সাড়ে আটটায় দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রতি জামাতে ১০ থেকে ১২ হাজার মানুষ নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। মগবাজার বিটিসিএল (সাবেক টিঅ্যান্ডটি) কলোনি জামে মসজিদ ও মীরবাগ জামে মসজিদে জামাত হবে সকাল আটটায়।

মিরপুরের মীরবাড়ি আদি (মাদবরবাড়ি) জামে মসজিদে জামাত হবে সকাল আটটায়। পুরান ঢাকার লক্ষ্মীবাজারে নুরানি জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে আটটায়। একই এলাকার মিয়া সাহেব ময়দান শাহ সাহেববাড়ি জামে মসজিদে জামাত হবে সকাল সোয়া সাতটায়।

এদিকে মিরপুর–১২ নম্বর সেকশনের এ ব্লকে হারুণ মোল্লাহ্ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে সকাল সাড়ে সাতটায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। নয়াপল্টন জামে মসজিদ ও এলিফ্যান্ট রোডের অ্যারোপ্লেন মসজিদে জামাত হবে সকাল আটটায়। পশ্চিম আগারগাঁওয়ের দারুল ঈমান জামে মসজিদেও ঈদুল ফিতরের একমাত্র জামাতের সময় নির্ধারণ করা হয়েছে সকাল আটটায়।

মোহাম্মদপুরের মাদ্রাসা রোডে মসজিদ–এ–তৈয়বিয়ায় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। একটি সকাল আটটায় ও অন্যটি সকাল নয়টায়। খিলগাঁওয়ের পল্লীমা সংসদ ময়দানে জামাতের জন্য নির্ধারিত সময় সকাল আটটা। এখানে নারীদের জামাত আদায়ের আলাদা ব্যবস্থা রাখা হয়েছে।

ধানমন্ডি ঈদগাহে জামাত হবে সকাল আটটায়। বংশাল আহলে হাদিস বড় জামে মসজিদ কমিটি বংশাল পঞ্চায়েত কমিটির ব্যবস্থাপনায় ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে আরেকটি জামাত হবে সকাল সাড়ে সাতটায়। আবহাওয়া দুর্যোগপূর্ণ হয়ে উঠলে বিকল্প ব্যবস্থা হিসেবে সকাল সাড়ে সাতটা ও সাড়ে আটটায় বংশাল আহলে হাদিস বড় জামে মসজিদে দুটি জামাতের আয়োজন রাখা হয়েছে। এ ছাড়া সায়েদাবাদ চিশতিয়া সাইদিয়া দরবার শরিফ জামে মসজিদে সকাল আটটায় ঈদের জামাত হবে।

x

Check Also

বঙ্গবন্ধু হত্যায় জিয়া নন, আ’লীগ নেতারা জড়িত : ফখরুল

এমএনএ রিপোর্ট : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ডে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর ...

Scroll Up