Don't Miss
Home / হোম স্লাইডার / এক প্রান্তিকে রেকর্ড লোকসানে মাইক্রোসফট

এক প্রান্তিকে রেকর্ড লোকসানে মাইক্রোসফট

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে কম্পিউটার নির্মাতাদের কাছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের বিক্রির হার কমেছে ২২ শতাংশ। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের কাছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের বিক্রি আগের বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় কমেছে ২১ শতাংশ।

মাইক্রোসফটের ব্যাপক লোকসানের আরেকটি ‘বড় কারণ’ নোকিয়া। ৭৩০ কোটি ডলারে নোকিয়ার মোবাইল ফোন নির্মাণ বিভাগ কিনে নিলেও এই খাত থেকে এখনও অর্থের মুখ দেখেনি মাইক্রোসফট। বরং আর্থিক লোকসান পিছু ছাড়ছে না প্রতিষ্ঠানটির।

এর আগে এক প্রান্তিকে এত বড় আর্থিক ক্ষতির মুখে পড়েনি বিশ্বসেরা সফটওয়্যার নির্মাতা কোম্পানিটি। নকিয়া অধিগ্রহণের পর মাইক্রোসফট মোবাইল ডিভিশনকে ঢেলে সাজাতে বড় অঙ্কের অর্থ বিনিয়োগ করতে হয়েছে। এ খাত থেকে লাভের মুখ না দেখার পাশাপাশি উইন্ডোজের ভরাডুবি প্রতিষ্ঠানটির জন্য আর্থিক ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে ।

মাইক্রোসফটের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশের পর শেয়ারবাজারেও এর প্রভাব পড়েছে। মাইক্রোসফটের শেয়ারের দাম রাতারাতি ৪ শতাংশ পড়ে গেছে।

সবচেয়ে জনপ্রিয় উইন্ডোজ এক্সপির উইন্ডোজ ৭ বাজার ধরে রাখতে সমর্থ হলেও উইন্ডোজ ৮ তেমন গ্রহণযোগ্যতা পায়নি। ফলে আয়ের দিক থেকেও ধাক্কা খেতে থাকে প্রতিষ্ঠানটি। তবে আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে জনপ্রিয়তা হারানোর পথে থাকা উইন্ডোজ অপারেটিং সিস্টেম কেন্দ্রিক ব্যবসায়িক পরিকল্পনা থেকে সরে আসছে মাইক্রোসফট।

এমন অবস্থায় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটির ভবিষ্যতের অনেক কিছু উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করছে বলে মন্তব্য করা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

২৯ জুলাই বিশ্ববাজারে আনুষ্ঠানিক অভিষেকের কথা রয়েছে উইন্ডোজ ১০-এর।

চলতি বছরের এপ্রিলেই মাইক্রোসফটের প্রধান অর্থ কর্মকর্তা এমি হুড জানিয়েছিলেন, উইন্ডোজ ১০-এ সার্চ এবং গেইমিং সেবা নতুন মাত্রায় নিয়ে আয়ের নতুন খাত তৈরি করতে চায় মাইক্রোসফট।

২০১৬ সালের জুন মাসে শেষ হওয়া অর্থ বছরে মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিন থেকেও লাভের পরিমাণ বাড়বে বলে মঙ্গলবার দাবি করেন হুড।

নোকিয়া আর উইন্ডোজ নিয়ে লাভের মুখ না দেখলেও ক্লাউড এবং অফিস ৩৬৫ থেকে আয় বেড়েছে মাইক্রোসফটের। গেল প্রান্তিকে অফিস ৩৬৫-এর ব্যবহারকারীর সংখ্যা ৩০ লাখ বেড়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

x

Check Also

ডাক্তার মো. মুরাদ হাসান

সরকারের উন্নয়ন দেখে বিএনপি ঈর্ষান্বিতঃ তথ্য প্রতিমন্ত্রী ডাক্তার মো. মুরাদ হাসান

এমএনএ জাতীয় ডেস্কঃ তথ্য প্রতিমন্ত্রী ডাক্তার মো. মুরাদ হাসান এমপি বলেছেন, সরকারের ব্যাপক উন্নয়নে ঈর্ষান্বিত ...

Scroll Up
%d bloggers like this: