Don't Miss
Home / জাতীয় / শিক্ষাঙ্গন / এবছর মুঠোফোনে এসএসসির ফল প্রকাশ

এবছর মুঠোফোনে এসএসসির ফল প্রকাশ

এমএনএ রিপোর্ট : চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল পরীক্ষার্থীদের মুঠোফোনে ‘খুদেবার্তা’ (এসএমএস) পাঠিয়ে প্রকাশ করা হতে পারে। এতে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক, কাউকেই শিক্ষাপ্রতিষ্ঠানে আসার প্রয়োজন পড়বে না। ফল প্রকাশের নানা আনুষ্ঠানিকতা ও আড়ম্বর থাকবে না এবার।

কয়েক বছর ধরে ‘পেপারলেস’ ফল প্রকাশ করে আসছে দেশের শিক্ষা বোর্ডগুলো। এবার করোনোভাইরাসের সংক্রমণের কারণে পুরোপুরি ডিজিটালি ফল প্রকাশের দিকে এগোচ্ছে দেশের শিক্ষা বোর্ডগুলো। এতে ফল যাবে মুঠোফোনে, একইসঙ্গে তা প্রকাশ হবে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে।

এরই মধ্যে যশোর শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ তাদের বোর্ডের সব এসএসসি পরীক্ষার্থীর (অথবা অভিভাবক) মুঠোফোন নম্বর সংগ্রহ করেছে। অন্যান্য শিক্ষা বোর্ডও শিগগির তাদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কাছে এসএসসি পরীক্ষার্থীদের মুঠোফোন নম্বর চেয়ে চিঠি দিতে পারে।

আগামী মাসের মধ্যে ফল প্রকাশের প্রস্তুতির কাজ শেষ করতে দেশের ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার এই পাবলিক পরীক্ষার ফল প্রকাশ সংক্রান্ত বিষয়ে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

সভায় আলোচনার বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গতকাল মঙ্গলবার গণমাধ্যমকে বলেন, ‘ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষা সচিবের সঙ্গে বোর্ড চেয়ারম্যানদের বৈঠক হয়েছে। তিনি মে মাসের মধ্যে এসএসসি ও সমমানের ফল প্রকাশের লক্ষ্য নিয়ে দ্রুত প্রস্তুতির কাজ শেষ করতে শিক্ষা বোর্ডগুলোকে নির্দেশনা দিয়েছেন।’

এই বোর্ড চেয়ারম্যান বলেন, মার্চের মধ্যে এই পরীক্ষার ফল প্রকাশ করা হলেও একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রমে সময় কমিয়ে দেড় মাসের বদলে এক মাসের মধ্যে শেষ করতে আমরা সরকারের কাছে প্রস্তাব দিয়েছি। করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান মাসব্যাপী বন্ধের কিছুটা ক্ষতি পুষিয়ে নিতে এমন প্রস্তাব করা হয়েছে বলেও জানান তিনি।

এই পরীক্ষার্থীদের বিষয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. মোকবুল হোসেন গণমাধ্যমকে বলেন, ‘ফল প্রকাশের সময়সীমা ৩ এপ্রিল ছিল। এরপর আন্তঃশিক্ষা বোর্ড থেকে আমরা ৬ ও ৭ এপ্রিল ফল প্রকাশের সম্ভাব্য সময়সীমা ঠিক করেছিলাম। তবে করোনা পরিস্থিতির কারণে সরকারি ছুটি বাড়াতে হওয়ায় সব এলোমেলো হয়ে গেল। এখন আমাদের ফল প্রকাশের প্রস্তুতির কাজ শেষ করতে মন্ত্রণালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে।’

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, আগামী ১০ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। সে লক্ষ্যমাত্রা নিয়ে শিক্ষা বোর্ডগুলোকে সব প্রস্তুতি শেষ করতে মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

x

Check Also

অনলাইন নিউজ পোর্টাল

১০ হাজার টাকা অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন ফি জমা দেয়ার নির্দেশনা

এমএনএ জাতীয় ডেস্কঃ নির্বাচিত অনলাইন নিউজ পোর্টাল ও দৈনিক পত্রিকাগুলোর অনলাইন সংস্করণ নিবন্ধনের জন্য ১০ ...

Scroll Up
%d bloggers like this: