Don't Miss
Home / হোম স্লাইডার / গাড়ি চলবে মোবাইল অ্যাপে!

গাড়ি চলবে মোবাইল অ্যাপে!

এমএনএ সাইটেক ডেস্ক : গাড়ির চাবি ছাড়াই চালু করা যাবে গাড়ি, আর চাবির পরিবর্তে থাকবে মোবাইল অ্যাপ। এমন বিশেষ এক অ্যাপ আনতে যাচ্ছে সুইডিশ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভলভো।

বিবিসি জানিয়েছে, এই অ্যাপটি গাড়ির মালিকদের জন্য এক ধরনের ‘ডিজিটাল কি’ হিসেবে কাজ করবে। এজন্য গাড়ি কেনা বা ভাড়া নেওয়ার আগে এটি তাদের মোবাইলে ডাউনলোড করে নিতে হবে।

সুইডেনের গথেনবার্গ এয়ারপোর্টে কিছু ভাড়া গাড়িতে এই অ্যাপ ব্যবহার করে পরীক্ষা করা হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০১৭ সালে এটি চালু করা হবে বলে আশা করছে ভলভো। তবে, গাড়ির মালিক চাইলে তারা সাধারণ চাবিও সরবারহ করবে বলে জানিয়েছে তারা

সুইডেনের গথেনবার্গ এয়ারপোর্টে কিছু ভাড়া গাড়িতে এই অ্যাপ ব্যবহার করে পরীক্ষা করা হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০১৭ সালে এটি চালু করা হবে বলে আশা করছে ভলভো।

Mobile App

তবে, গাড়ির মালিক চাইলে তারা সাধারণ চাবিও সরবারহ করবে বলে জানিয়েছে তারা।

ভলভো-এর নতুন প্রযুক্তি ও সেবাবিষয়ক পরিচালক মার্টিন রোজেঙ্কভিস্ট বলেন, ‘আপনি যদি গাড়ির চাবি হারান তবে আপনাকে কোনো ভলভো ডিলারের কাছে যেতে হবে- কিন্তু আপনি যদি আপনার মোবাইল হারান তাহলে আপনার নতুন ফোন দরকার হবে। আর নতুন ফোন কিনে আপনি সহজেই অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবেন।’

এই অ্যাপটি গাড়ির ভিতরের রাখা একটি ‘ব্লুটুথ ইন্সটলেশন’-এর সঙ্গে যোগাযোগ রাখবে। এর ফলে অতিরিক্ত নিরাপত্তা নিশ্চিত হবে বলে মনে করেন রোজেঙ্কভিস্ট। তবে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ অধ্যাপক অ্যালান উডওয়ার্ড অ্যাপটির নিরাপত্তা নিয়ে সতর্ক করে জানিয়েছেন, এটি খুব স্বল্প রেঞ্জের একটি ব্লুটুথ। এটি থাকলেও গাড়ি ছিনতাই হওয়া অসম্ভব কিছু না।

x

Check Also

শঙ্কা নিয়ে পোশাক কারখানায় যোগ দিলেন শ্রমিকরা

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্ক : রোববার প্রথম দিন শ্রমিকদের অনেকেই কাজে যোগ দিয়েছেন। আবার ...

Scroll Up