Don't Miss
Home / হোম স্লাইডার / ঘর থেকে পিঁপড়া তাড়াবেন যেভাবে

ঘর থেকে পিঁপড়া তাড়াবেন যেভাবে

এমএনএ জীবন চর্চা ডেস্ক : সবার ঘরেই কমবেশি পিঁপড়ার উৎপাত আছে নিশ্চয়ই! ঘরের কোথায় কোথায় মিষ্টি খাবার আছে, তা ঠিকই খুঁজে বের করে সারিবদ্ধভাবে পিঁপড়ার দল চলে যায় সেখানে। রান্নাঘর থেকে তো পিঁপড়ার দল সরতেই চায় না।

বিশেষ করে বর্ষার এ সময় ঘরে পিঁপড়ার চলাচল বেড়ে যায়। এর কারণ হলো বৃষ্টিতে মাটি ভেজা থাকে ও পানি জমে যায়। আর সে কারণেই গর্ত ছেড়ে বেরিয়ে পড়ে পিঁপড়ার দল।

ঘর থেকে পিঁপড়া তাড়ানোর জন্য অনেক সময় বাজারচলতি পিঁপড়ার ওষুধ ব্যবহার করা হয়। তাতেও লাভ হয় না। তাই পিঁপড়া তাড়ানোর জন্য বেছে নিন প্রাকৃতিক উপায়। জেনে নিন করণীয়-

>> বর্ষার এ সময় ঘরের মেঝে বেশিরভাগ সময়ই স্যাঁতস্যাঁতে থাকে। তাই ঘরের প্রতিটি কোণা পানিতে কীটনাশক লিকুইড মিশিয়ে দিনে দুইবার মুছুন।

>> খাবার যেন কোনোভাবেই মাটিতে পড়ে না থাকে। কারণ খাবারের একটা টুকরো মাটিতে পড়লেই সেখানে পিঁপড়া আসবে। খাবার মাটিতে পড়লেও তা তুলে ফেলুন।

>> চিনি পিঁপড়ার সবচেয়ে পছন্দের খাবার। তাই চিনির কৌটার চারপাশে দারুচিনির গুঁড়ো ছড়িয়ে রাখুন। কারণ পিঁপড়া এই গন্ধ সহ্য করতে পারে না।

>> পিঁপড়া তাড়ানোর আরও এক ওষুধ হলো লবণ। কয়েক চামচ লবণ গরম পানিতে মিশিয়ে ঠান্ডা করে একটি স্প্রে বোতলে ভরে নিন। এরপর বিভিন্ন জায়গাতে স্প্রে করুন। দেখবেন পিঁপড়া আর আসবে না।

>> চকের গুঁড়োও পিঁপড়া তাড়ানোর একটি প্রাকৃতিক ওষুধ। চকের গুঁড়ো পানিতে গুলিয়ে বাড়ির দেয়াল বা ঘরের বিভিন্ন কোণে ছড়িয়ে দিন। দেখবেন পিঁপড়া চলে যাবে।

>> পিঁপড়া গোলমরিচের গন্ধ সহ্য করতে পারে না। তাই ঘরের যে স্থানে বেশি পিঁপড়ার উৎপাত; সেখানে একটি গোলমরিচ গুঁড়ো রাখতে পারেন।

x

Check Also

আর্থিক প্রতিষ্ঠান

আর্থিক প্রতিষ্ঠানে ঋণ পুনঃতপশিল তিনবারের বেশি নয়

এমএনএ অর্থনীতি ডেস্ক : ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) এখন থেকে তিনবারের বেশি কোনো ঋণ পুনঃ ...

Scroll Up