Don't Miss
Home / বিনোদন / বলিউড / চলে গেলেন বলিউড অভিনেতা ইরফান খান

চলে গেলেন বলিউড অভিনেতা ইরফান খান

এমএনএ বিনোদন ডেস্ক : বলিউডের শক্তিমান অভিনেতা ইরফান খান মারা গেছেন। মুম্বাইয়ে কোকিলাবেন ধিরুভাইন আম্বানি হাসপাতালে অন্ত্রের সংক্রমণ নিয়ে গতকাল মঙ্গলবার তাকে ভর্তি করা হয়েছিল। আজ বুধবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার রয়স হয়েছিল ৫৩ বছর।

মাত্র চার দিন আগে ইরফান খানের মা সাইয়েদা বেগম জয়পুরে মারা যান। লকডাউনের কারণে মাকে শেষবারের মতো দেখতে যেতে পারেননি তিনি।

ব্রেন টিউমার নিয়ে বেশ কয়েক বছর ধরে লড়াই করছেন ইরফান খান। সুস্থ হয়ে ‘আংরেজি মিডিয়াম’ ছবির মধ্যে দিয়ে কামব্যাকও করেছিলেন।

ক্যানসার থেকে সেরে উঠে ফিরে এসে ইরফান অনুরাগীদের উদ্দেশে লিখেছিলেন, জীবনে জয়ী হওয়ার সাধনায় মাঝে মধ্যে ভালবাসার গুরুত্ব ভুলে যাই আমরা। তবে  দুর্বল সময় আমাদের তা মনে করিয়ে দেয়। জীবনের পরবর্তী ধাপে পা রাখার আগে তাই খানিকক্ষণ থমকে দাঁড়াতে চাই আমি। অফুরন্ত ভালোবাসা দেয়ার জন্য এবং পাশা থাকার জন্য আপনাদের সকলকে কৃতজ্ঞতা জানাতে চাই। আপনাদের এই ভালোবাসাই আমার যন্ত্রণায় প্রলেপ দিয়েছে। তাই ফের আপনাদের কাছেই ফিরছি। অন্তর থেকে কৃতজ্ঞতা জানাচ্ছি সকলকে।’

১৯৬৭ সালে রাজস্থানের জয়পুরে জন্ম নেয়া ইরফান ক্রিকেটে বেশ আগ্রহী ছিলেন। তিনি ভারতের সিকে নাইডু টুর্নামেন্টের জন্য নির্বাচিতও হয়েছিলেন। ১৯৮৪ সালে জয়পুরে মাস্টার্স করার সময় দিল্লিতে ন্যাশনাল স্কুল অব ড্রামা-তে তিনি একটি স্কলারশিপ পেয়ে সেখানে চলে আসেন। পরে পাকাপোক্ত হন বলিউডে।

১৯৮৮ সালে মুক্তি পায় তার অভিনীত চলচ্চিত্র `সালাম বোম্বে’। এরপর দীর্ঘ চার দশকেরও বেশি সময়ের ক্যারিয়ারে ফুটপাত, রোগ, চেহারা, লাইফ ইন এ মেট্রো, ক্রেজি ফোর, বিল্লুহ অসংখ্য ছবিতে তার অসাধারণ অভিনয়ের জন্য প্রশংসিত হন।

তিনি বলিউডের বাইরে হলিউডেও বেশ কিছু সিনেমায় অভিনয় করেছেন। এর মধ্যে তার অভিনীত ‘স্লামডগ মিলিয়েনেয়ার’ এবং ‘লাইফ অব পাই’ সিনেমাগুলো বিভিন্ন ক্যাটাগরিতে একাডেমিক অ্যাওয়ার্ডও পেয়েছে। ইরফান খান বাংলাদেশের পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী পরিচালনায় ‘ডুব’ ছবিতেও অভিনয় করেছেন।

ব্যক্তিগতজীবনে দুই সন্তানের জনক ইরফান খান ভারতের সম্মানজনক পদ্মশ্রী পুরস্কারসহ চলচ্চিত্রের অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

x

Check Also

মালয়েশিয়া

মালয়েশিয়ায় যেকোন সময় জরুরী অবস্থা জারি

এমএনএ আন্তর্জাতিক ডেস্কঃ মালয়েশিয়া কোভিড-১৯ ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় যেকোন সময় জরুরী অবস্থা জারি করা হতে ...

Scroll Up
%d bloggers like this: