Don't Miss
Home / হোম স্লাইডার / না ফেরার দেশে দেশবরেণ্য সারাহ বেগম কবরী
কবরী

না ফেরার দেশে দেশবরেণ্য সারাহ বেগম কবরী

এমএনএ ফিচার ডেস্কঃ করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র অভিনেত্রী সারাহ বেগম কবরী মারা গেছেন। শুক্রবার দিবাগত রাত (১৭ এপ্রিল) ঢাকার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

এর আগে, গত ৫ এপ্রিল কবরীর করোনা শনাক্ত হয়। সেদিন রাতেই তাকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে আইসিইউতে শয্যা খালি না থাকায় পরে তাকে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে নেওয়া হয়। বৃহস্পতিবার তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

৭১ বছর বয়সী এ অভিনেত্রী দীর্ঘদিন ধরে কিডনির জটিলতায় ভুগছেন; করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর তার ফুসফুসের মারাত্মক ক্ষতি হয়েছে বলে জানান চিকিৎসকরা। পাশাপাশি তার শারীরিক দুর্বলতাও ছিলো।

ছেলে শাকের জানান, আইসিইউতে প্রায় এক সপ্তাহ ধরে কবরীর শারীরিক অবস্থা স্থিতিশীল ছিলো। বৃহস্পতিবার হঠাৎ অবস্থার অবনতি ঘটলে লাইফ সাপোর্টে নেওয়া হয় তাকে।

আইসিইউতে প্রায় এক সপ্তাহ ধরে কবরীর শারীরিক অবস্থা স্থিতিশীল ছিল বলে জানান তার ছেলে শাকের; বৃহস্পতিবার হঠাৎ অবস্থার অবনতি ঘটলে লাইফ সাপোর্টে নেওয়া হয় তাকে।

বাংলাদেশের সংস্কৃতি অঙ্গনে ও পরবর্তীতে রাজনৈতিক অঙ্গনের এক প্রতীকী ব্যক্তিত্ব সারাহ বেগম কবরী। চলচ্চিত্রে, টিভি পর্দায় তাঁর সাবলীল বিচরণ বাংলাদেশের মানুষকে শুধুমাত্র বিনোদনই দেয়নি বরং সুস্থধারার সাংস্কৃতিক চর্চার দিকেও উৎসাহিত করেছে। এর পাশাপাশি অনেকেই যেটা জানেনা সেটা হলো, কবরী আপা বাংলাদেশের সবচেয়ে বড় শিশু কিশোর সংগঠন ‘বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা’র প্রতিষ্ঠালগ্ন থেকে দীর্ঘ তিন দশকের বেশী সময় ধরে সগঠনটির উপদেষ্টা হিসেবে নিরলসভাবে কাজ করে গেছেন।

বাংলাদেশের শিশু কিশোরদের সৃজনশীল ও মননশীল বিকাশের পাশাপাশি তাদের মাঝে সুস্থধারার সংস্কৃতি চর্চা ও বঙ্গবন্ধুর আদর্শের বীজ বপণে জীবনের একটা বিশাল অংশ ব্যয় করেছেন তিনি।

তাঁর মৃত্যুতে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিসহ দেশের রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গরা শোক প্রকাশ করেন। বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা’র প্রধান পৃষ্ঠপোষক মীর মোশাররেফ হোসেন বলেন, ”

আজ কবরী আপার মৃত্যুতে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা হারিয়েছে একজন অভিভাবক, পথপ্রদর্শক, শুভানুধ্যায়ী ও প্রেরণার উৎসকে। আমাদের প্রিয় উপদেষ্টা সারাহ বেগম কবরী আপার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে মরহুমার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।”

x

Check Also

শোয়েব আখতার

শোয়েব আখতারের আইপিএল স্থগিত ও ১৫ দিনের কারফিউের দাবি

এমএনএ খেলাধুলা ডেস্কঃ করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সামলে উঠতে না পেরে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। ...

Scroll Up