Don't Miss
Home / হোম স্লাইডার / বিদেশি ওমরাহযাত্রীদের জন্য সৌদি সরকারের পাঁচ নির্দেশনা
ওমরাহযাত্রীদের

বিদেশি ওমরাহযাত্রীদের জন্য সৌদি সরকারের পাঁচ নির্দেশনা

এমএনএ ফিচার ডেস্কঃ করোনা মহামারিতে স্থগিত থাকা ওমরাহ সৌদির স্থানীয় ও প্রবাসীদের জন্য প্রথম দুই ধাপে সীমিত পরিসরে শুরু হয়। আগামী রবিবার (১ নভেম্বর) থেকে শুরু হবে চতুর্থ ধাপ। স্বাস্থ্যবিধি ও নির্দেশনা মেনে ওমরায় অংশগ্রহণ করতে পারবে সৌদি আরবের বাইরের দেশের নাগরিকরাও।

তবে ওমরাহ পালনের জন্য বিদেশিদের জন্য বেশ কিছু নির্দেশনা জারি করেছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। তম্মোধ্যে প্রধান পাঁচটি নির্দেশনা হলো :

এক. ওমরাহ পালনে মক্কায় যাওয়ার আগে কোনো নিবন্ধিত ওমরাহ কোম্পানি বা ট্রাভেল এজেন্সির মাধ্যমে ওমরার আবেদন সম্পন্ন করতে হবে।

দুই. করোনাকালে ওমরাহ পালনের জন্য বয়সসীমা নির্ধারণ করেছে সৌদির হজ ও ওমরাজ মন্ত্রণালয়। ১৮ থেকে ৫০ বছর বয়সী সৌদির বাইরের দেশের নাগরিকরা ওমরাহ পালনের সুযোগ পাবে।

তিন. ওমরাহ যাত্রীদের পিসিআর পরীক্ষায় সম্পন্ন করোনা নেগেটিভ সার্টিফিকেট প্রদান করতে হবে। তবে নিজ দেশের নির্ভরযোগ্য কোনো ল্যাব থেকে দেশ ত্যাগের ৭২ ঘণ্টার মধ্যে তা সম্পন্ন করতে হবে।

চার. সৌদি আরব পৌঁছে সব ওমরাহযাত্রীকে হোটেলে তিন দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

পাঁচ. ওমরাহ পালনকারীর পাসপোর্টের সব তথ্যের সত্যতার বিষয়ে সংশ্লিষ্ট ওমরাহ কোম্পানিকে দায়ভার গ্রহণ করতে হবে। ওমরাহ যাত্রীর বিমান টিকিট ও আবাসনের তথ্যসহ সব তথ্য সৌদিতে পৌঁছার ২৪ ঘণ্টা আগে প্রদান করতে হবে।

x

Check Also

বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের টিকা পাবেন একজন নার্স

এমএনএ সংবাদ ডেস্ক :  বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের টিকা ২৭ জানুয়ারি রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে দেওয়া ...

Scroll Up
%d bloggers like this: