Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / মোবাইল ইন্টারনেটের স্বল্পমেয়াদি প্যাকেজ কাল থেকে বাতিল
ইন্টারনেট

মোবাইল ইন্টারনেটের স্বল্পমেয়াদি প্যাকেজ কাল থেকে বাতিল

এমএনএ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ বন্ধ হয়ে যাচ্ছে প্রায় ৭০ শতাংশ মোবাইল ফোন গ্রাহকের পছন্দের তিন দিনের ইন্টারনেট প্যাকেজ। রোববার (১৫ অক্টোবর) থেকে এই ব্যবস্থা কার্যকর করছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসি গত ১৭ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ৩ দিনের ও ১৫ দিনের মোবাইল ইন্টারনেট প্যাকেজ বাতিলের সিদ্ধান্ত জানায়। এতদিন যারা ৫০ থেকে ৬০ টাকার মধ্যে বিভিন্ন অপারেটরের তিনদিন মেয়াদি প্যাকেজ কিনতেন, তাদেরকে বাধ্য হয়েই এখন ১৫০ থেকে ১৭০ টাকার সাতদিনের প্যাকেজ কিনে ইন্টারনেট ব্যবহার করতে হবে।

বিটিআরসির তথ্যমতে, দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি। এর মধ্যে ৭০ শতাংশ গ্রাহক তিনদিন মেয়াদি প্যাকেজ ব্যবহার করেন। কম দামে মোবাইল ইন্টানেট ব্যবহারের সুযোগ বন্ধ হওয়ায় হতাশা প্রকাশ করেছেন গ্রাহকরা।

অপারেটরদের অভিমত, বিটিআরসির এমন সিদ্ধান্তে নেতিবাচক প্রভাব পড়বে সরকারের রাজস্ব আয়ে। পাশাপাশি কম দামে ইন্টারনেট সেবা না থাকায় নিন্ম আয়ের মানুষ ডিজিটাল সেবা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে।

অ্যামটবের মহাসচিব লে. কর্নেল (অব.) মোহাম্মদ জুলিফিকার বলেন, ‘অল্প টাকায় কানেকটেড থাকার যে সুযোগ ছিল, এর ফলে আমরা সেটি হারাবো। ৫০ টাকায় আমি যে সেবা পেতাম, এখন সে সেবা নিতে যদি ১৫০ টাকা খরচ করতে হয়, তাহলে দেশের আর্থসামাজিক অবকাঠামোতে স্বল্প আয়ের মানুষেরা দ্বিধান্বিত হবে। তারা ভাববে, এখন এই প্যাকেজ কিনবে কি, কিনবে না। গ্রাহকরা এখন অনেক বিবেচনা করে হয়তো কিনবে। স্বাভাবিকভাবে এতে গ্রাহক সংখ্যা কমবেই।’

তবে টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলছেন, অপারেটরদের অতিরিক্ত প্যাকেজে গ্রাহক বিভ্রান্ত হচ্ছেন। তাই গ্রাহকদের স্বার্থেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এতে ব্যবহারকারী কমে যাবে কেনো এমন প্রশ্ন রেখে তিনি বলেন, যে লোক তিনদিনের জন্য নিতে পারবে সে সাতদিনের জন্য নিতে পারবে না? মানুষ যেটা পছন্দ করে সেটা হলো, কোনো মেয়াদ নেই, আনলিমিটেড দেন। আমি টাকা দিয়ে ডেটা কিনছি, আমার যতোদিন মন চায় ততোদিন ব্যবহার করবো।

উল্লেখ্য, বিটিআরসির নতুন নির্দেশিকা অনুযায়ী অপারেটররা কেবলমাত্র ৭ দিন, ৩০ দিন এবং আনলিমিটেড ডেটা প্যাকেজ বিক্রি করতে পারবেন।

x

Check Also

এমভি আবদুল্লাহ

২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ এক মাস পর মুক্ত

এমএনএ জাতীয় ডেস্কঃ দীর্ঘ একমাস বন্দিদশার পরে অবশেষে মুক্তিপণের অর্থ দিয়ে জলদস্যুদের হাত থেকে ছাড়া ...