Don't Miss
Home / জীবনচর্চা / রোজায় শরীর ঠান্ডা রাখতে উপকারী শরবত
ঠান্ডা

রোজায় শরীর ঠান্ডা রাখতে উপকারী শরবত

এমএনএ জীবনচর্চা ডেস্কঃ রোজায় সারাদিন না খেয়ে থাকায় শরীরে পানির ঘাটতি দেখা যায়। শরীরের পানিশূন্যতা দূর করতে এবং শরীর ঠান্ডা রাখতে খেতে হবে কিছু খাবার। এমন অনেক খাবার আছে, যেগুলো শরীর ঠান্ডা রাখতে কাজ করে। তার মধ্যে রয়েছে নানা শরবত।

চলুন জেনে নেওয়া যাক এই গরম ও রোজায় আপনাকে ভেতর থেকে ঠান্ডা রাখবে যে শরবতগুলো-

ডাবের শরবত

ডাবের শরবত তৈরি করতে খেয়াল রাখবেন, ডাবে যেন শাঁস থাকে। ডাব কেটে তার পানি একটি গ্লাসে নিয়ে নিন। ডাবের শাঁস আলাদা করে ছাড়িয়ে রেখে দিন। ডাবের পানি ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। পরিবেশনের আগে ডাবের ঠান্ডা পানিতে শাঁস মিশিয়ে হালকা ব্লেন্ড করে নিন। তবে জল ও শাঁস আগে থেকে ব্লেন্ড করে রাখবেন না। তাতে স্বাদ নষ্ট হয়ে যাবে।

তরমুজের শরবত

গরমে পানিশূন্যতা দূর করতে তরমুজের শরবত বেশ কার্যকরি। তরমুজের শরবত তৈরির জন্য ৩ কাপ তরমুজের টুকরা, ১টি লেবু, আধা চা চামচ বিট লবণ, আধা চা চামচ গোলমরিচ গুঁড়া ও স্বাদমতো চিনি নিন। এবার সব উপকরণ একসঙ্গে ভালো করে ব্লেন্ড করে নিন। ছাঁকনি দিয়ে ছেঁকে ফ্রিজে রেখে দিন। এরপর পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা তরমুজের শরবত।

তালশাঁসের শরবত

তালশাঁস খুবই পুষ্টিকর একটি খাবার। এই ফল দিয়ে তৈরি শরবতও খেতে দারুণ। শরবত তৈরির জন্য তালশাঁস, চিনির সিরাপ, চিনি, ঠান্ডা পানি, বরফের টুকরা ও লেবুর রস নিন। তালশাঁসের খোসা ছাড়িয়ে টুকরা করে নিন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ভালো করে সব মিশে গেলে গ্লাসে ঢেলে নিন। ওপরে বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন।

x

Check Also

মাহমুদউল্লাহ

জয়ের দ্বারপ্রান্তে গিয়েও সাউথ আফ্রিকার কাছে ম্যাচ হারল বাংলাদেশ

এমএনএ খেলাধুলা ডেস্কঃ জিততে ৬ বলে প্রয়োজন ১১ রান। উইকেটে ছিলেন মাহমুদউল্লাহ। কিন্তু এবার আর ...