Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / হোয়াটসঅ্যাপে চ্যাট লক করার উপায়
তথ্য

হোয়াটসঅ্যাপে চ্যাট লক করার উপায়

এমএনএ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ তথ্য আদান প্রদানে সবার পছন্দের মাধ্যম হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের চাহিদার কথা মাথায় রেখে হোয়াটসঅ্যাপ বিভিন্ন সময়ে আপডেট এবং নতুন ফিচার নিয়ে আসে। অনেকেই নানা গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল তথ্য আদান প্রদান করে থাকেন এ মাধ্যমে। এসব গুরুত্বপূর্ণ তথ্য যেন কেউ দেখতে না পারেন সেই সুবিধার্থে চ্যাট লক পদ্ধতি চালু করেছে হোয়াটসঅ্যাপ।

নতুন এ সুবিধা কাজে লাগিয়ে ব্যবহারকারীরা চাইলেই আঙুলের ছাপ বা পাসওয়ার্ড ব্যবহার করে নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে আদান-প্রদান করা তথ্য লক করে রাখতে পারেন। এরফলে অন্য কেউ আপনার ফোনটি ব্যবহার করলেও সেই বার্তা বা ছবি দেখতে পারবেন না।

হোয়াটসঅ্যাপে চ্যাট লক করার পদ্ধতি:

হোয়াটসঅ্যাপে চ্যাট লক সুবিধা চালুর জন্য প্রথমে চ্যাট বক্স থেকে নির্দিষ্ট ব্যক্তির নামের জায়গায় ট্যাপ/ক্লিক করতে হবে। এরপর নিচে স্ক্রল করে চ্যাট লক অপশন নির্বাচনের পর ‘লক দিস চ্যাট উইথ ফিঙ্গারপ্রিন্ট’ এ চাপ দিয়ে আঙুলের ছাপ/পাসওয়ার্ড দিতে হবে। চ্যাট লক হয়ে যাওয়ার পর চ্যাটটি ‘লকড চ্যাটস’ অপশনে পাওয়া যাবে।

চ্যাট আনলক করতে একইভাবে চ্যাটে থাকা ব্যক্তির নাম ট্যাপ করে পরবর্তী পেজের চ্যাট লক অপশন নির্বাচন করতে হবে। এবার ‘লক দিস চ্যাট উইথ ফিঙ্গারপ্রিন্ট’ টগলে চাপ দিয়ে আঙুলের ছাপ দিলেই লক করা বার্তাগুলো আবারও দেখা যাবে। তবে মনে রাখতে হবে, হোয়াটসঅ্যাপে শুধু ব্যক্তিগত চ্যাট লক করা যায়, গ্রুপ ও কমিউনিটিজ চ্যাট লক করা যায় না। চ্যাট লক হয়ে যাওয়ার পর নাম খুুঁজে না পেলে সার্চ অপশনে নির্দিষ্ট ওই ব্যক্তির নাম সার্চ দিলে পাওয়া যাবে।

x

Check Also

এমভি আবদুল্লাহ

২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ এক মাস পর মুক্ত

এমএনএ জাতীয় ডেস্কঃ দীর্ঘ একমাস বন্দিদশার পরে অবশেষে মুক্তিপণের অর্থ দিয়ে জলদস্যুদের হাত থেকে ছাড়া ...