Don't Miss
Home / হোম স্লাইডার / ৪৯-এ পা দিলেন বয়সহীণ জয়া আহসান
জয়া আহসান

৪৯-এ পা দিলেন বয়সহীণ জয়া আহসান

এমএনএ বিনোদন ডেস্কঃ ২০০৪ থেকে ২০২১। একে একে ১৭ বছর বিনোদনের দুনিয়ায় নানা রূপে দেখা গেছে তাকে। অভিনেত্রী, পরিচালক, প্রযোজক, নেপথ্য গায়িকা, সব ভূমিকাতেই সফল তিনি। অভিনেত্রী হওয়ার স্বপ্ন না দেখেও সবার মন কেড়েছেন তিনি। অভিনয়ে আসা নিছকই কাকতালীয়। অনেকটাই, ‘সত্যজিৎ রায়ের গুপি যেমন গাইতে গাইতে গায়েন তিনিও আচমকাই অভিনেত্রী।’

বুঝতেই পারছেন, জয়া আহসানের কথাই বল‌া হচ্ছে। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রীর জন্মদিন আজ। এ বছর ৪৮ থেকে ৪৯ বছরে পা রাখলেন তিনি। অথচ তাকে দেখে এখনও সুইট-‌সিক্সটিনই মনে হয়। তাই শি‌রোনামে ১৬ বছর উল্লেখ করা!

১৯৭২ সালের ১ জুলাই গোপালগঞ্জে জন্মগ্রহণ করেন জয়া আহসান। তার বাবা মুক্তিযোদ্ধা এ এস মাসউদ এবং মা রেহানা মাসউদ ছিলেন একজন শিক্ষিকা। তারা দুই বোন এক ভাই।

ক্যারিয়ারের শুরুতে ছোটপর্দায় সরব ছিলেন জয়া আহসান। নাটক ও বিজ্ঞাপনের মডেল হয়ে জয় করে নিয়েছিলেন দর্শকের হৃদয়। পেয়েছেন সাফল্য। তবে অভিনয় শুরুর আগে নাচ ও গানের প্রতি আকৃষ্ট ছিলেন জয়া। প্রাতিষ্ঠানিক লেখাপড়ার সঙ্গে সঙ্গে তিনি ছবি আঁকা শিখেছিলেন। পাশাপাশি তিনি রবীন্দ্র সংগীতের উপর ডিপ্লোমা কোর্স এবং শাস্ত্রীয় সংগীতের প্রশিক্ষণও নিয়েছিলেন।

জয়ার চলচ্চিত্রে অভিষেক হয় ২০০৪ সালে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ব্যাচেলর’ চলচ্চিত্রের মাধ্যমে। এর ৬ বছর পর নুরুল আলম আতিক পরিচালিত ‘ডুবসাঁতার’ চলচ্চিত্রে অভিনয় করেন তিনি। ২০১১ সালে তানিম নূর পরিচালিত ফিরে ‘এসো বেহুলা’ এবং নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ চলচ্চিত্রে অভিনয় করেন।

গেরিলায় বিলকিস বানু চরিত্রে অভিনয় করে তিনি ২০১২ সালে অনুষ্ঠিত ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন। একই বছর প্রদত্ত মেরিল-প্রথম আলো পুরস্কার-এ সমালোচকদের বিচারে শ্রেষ্ঠ নারী চলচ্চিত্র অভিনয়শিল্পী বিভাগে পুরস্কার অর্জন করেন।

একই চরিত্রের জন্য ২০১৩ সালে প্রদত্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে পুরস্কার অর্জন করেন। এছাড়া ২০১৪ সালে প্রদত্ত বাচসাস পুরস্কারে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে পুরস্কার অর্জন করেন এই শিল্পী।

তাছাড়া ‘গেরিলা’ চলচ্চিত্রে সাফল্যের পর থেকে তিনি নিয়মিত বাংলাদেশ ও ভারতের কলকাতার চলচ্চিত্রে কাজ শুরু করেন। ২০১২ সালে রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’তে একজন সাংবাদিকের চরিত্রে অভিনয় করেন। এতে তার বিপরীতে অভিনয় করেন কলকাতার ইন্দ্রনীল সেনগুপ্ত। এর জন্য টানা দ্বিতীয়বারের মতো শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি।

এদিকে, জয়া আহসান এ পর্যন্ত চারবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, দুইবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে বাচসাস পুরস্কার অর্জন করেন।

x

Check Also

ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের

পরিবহন ধর্মঘটে স্থবির চট্টগ্রাম বন্দর

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্ক : ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ৭২ ঘণ্টার ...

Scroll Up