Don't Miss
Home / জাতীয় / আইন-আদালত / আগামীকাল আদালতে যাবেন খালেদা জিয়া

আগামীকাল আদালতে যাবেন খালেদা জিয়া

এমএনএ রিপোর্ট : দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট্র দুর্নীতির মামলায় হাজিরা দিতে আগামীকাল মঙ্গলবার আদালতে যাবেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।
আজ সোমবার খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।
রাজধানীর বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার বিশেষ জজ-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামানের আদালতে মামলাটির বিচারকাজ চলছে।
অন্যদিকে গত বৃহস্পতিবার দুর্নীতির অপর মামলায় (জিয়া অরফানেজ ট্রাস্ট) উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে আগামী ৮ ফেব্রুয়ারি রায়ের জন্য দিন ধার্য রেখেছেন এই আদালতের বিচারক।
দুদকের দায়ের করা দু’টি মামলারই প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় মোট আসামি চারজন।
২০১০ সালের ৮ আগস্ট রাজধানীর তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্টে দুর্নীতির অভিযোগে মামলা করেন দুদক। চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ আনা হয় ওই মামলায়। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।
খালেদা ছাড়া অপর তিন আসামি হলেন- খালেদা জিয়ার তৎকালীন রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তৎকালীন একান্ত সচিব বর্তমানে বিআইডব্লিউটিএ-এর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।
আসামিদের মধ্যে জামিনে থাকা দুই আসামি জিয়াউল ইসলাম মুন্না ও মনিরুল ইসলাম খান আত্মপক্ষ সমর্থন করে আদালতে লিখিত বক্তব্য জমা দিয়েছেন। হারিছ চৌধুরী মামলার শুরু থেকেই পলাতক। আর এ মামলায় সাক্ষ্য দিয়েছেন মোট ৩২ জন।
মামলাটিতে খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ১৯ মার্চ বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন। এ মামলায় সাক্ষ্যগ্রহণ শেষে আত্মপক্ষ সমর্থন করে ৩৪২ ধারায় দেওয়া খালেদা জিয়ার লিখিত বক্তব্য গত ২১ ডিসেম্বর আদালতে দাখিল করেন তিনি।
x

Check Also

অভিজিৎ হত্যা মামলার রায়ে ৫ আসামিকে মৃত্যুদণ্ড

এমএনএ সংবাদ ডেস্ক :  মুক্তমনা ব্লগার ও লেখক অভিজিৎ হত্যা মামলার রায়ে  ৫ আসামিকে মৃত্যুদণ্ড ...