Don't Miss
Home / আজকের সংবাদ / অর্থনীতি / বাজেট / আগামীকাল বসছে বাজেট অধিবেশন

আগামীকাল বসছে বাজেট অধিবেশন

এমএনএ রিপোর্ট : আগামীকাল বুধবার বিকাল ৫টায় শুরু হচ্ছে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। পরদিন বৃহস্পতিবার দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এটি চলমান দশম জাতীয় সংসদের ১১তম অধিবেশন। আর এ সরকারের তৃতীয় বাজেট অধিবেশন।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, প্রতি বছরের ন্যায় এবারো বাজেট অধিবেশন দীর্ঘ হবে। তবে কতদিন চলবে তা জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে।

অধিবেশন শুরুর আগে আজ মঙ্গলবার বিকেলে এই কমিটির বৈঠক হবে। বৈঠকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

Sangshad-Bhabanএদিকে বাজেট অধিবেশনকে সামনে রেখে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। ভবনের ভেতরে বাহারি ফুলগাছ দিয়ে সাজানো হয়েছে। আমন্ত্রণ জানানো হয়েছে প্রধান বিচারপতিকে। নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতিও বাজেট পেশের দিন উপস্থিত থাকবেন।

এছাড়া দেশি-বিদেশি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত থেকে বাজেট পেশের দিন অর্থমন্ত্রীর বক্তব্য শুনবেন।

অর্থ বিলসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাস হবে এই অধিবেশনে।

সংশ্লিষ্টরা জানান, আগামী অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেটের আকার হতে পারে ৩ লাখ ৪০ হাজার কোটি টাকা, যা দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট।

আগামী ২ জুন বিকেল ৩টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের এই বাজেট পেশ করবেন। এটি হচ্ছে বাংলাদেশের ৪৫তম বাজেট এবং আওয়ামী লীগ সরকারের ১৭তম। আর অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের দশম বাজেট।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত কয়েকবারের মত এবারো অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার সময় পাওয়ার পয়েণ্ট প্রেজেন্টেশন দেখানো হবে। এবার তার সাথে যুক্ত হবে সাত মিনিটের একটি ভিডিও চিত্র। ওই ভিডিও চিত্রে সরকারের সামগ্রিক সাফল্য তুলে ধরা হবে।

বাজেট উপস্থাপনের পূর্বে এই ভিডিও চিত্র সংসদ কক্ষে দেখানোর ব্যবস্থা করার জন্য অর্থ মন্ত্রণালয় থেকে সংসদ সচিবালয়ে চিঠি পাঠানো হয়েছে। আর বাজেট সংসদে উপস্থাপনের আগে তা মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন নেওয়া হবে।

প্রথা অনুযায়ী ওইদিন মন্ত্রিসভার বৈঠক সংসদ ভবনেই হওয়ার কথা রয়েছে। মন্ত্রিসভার অনুমোদনের পর তা রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হবে।

x

Check Also

৪৭ বছরে বাজেটের আকার বাড়লো প্রায় ৬০০ গুণ

এমএনএ অর্থনীতি রিপোর্ট : ১৯৭১ সালে মাত্র ৪ হাজার ৯৮৫ কোটি টাকার অর্থনীতি নিয়ে যাত্রা ...