Don't Miss
Home / রাজনীতি / বিরোধী দল / আবারও সংলাপের জন্য জাতীয় ঐক্যফ্রন্টের চিঠি

আবারও সংলাপের জন্য জাতীয় ঐক্যফ্রন্টের চিঠি

এমএনএ রিপোর্ট : আবারও সংলাপের জন্য আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে চিঠি পাঠিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।

আজ রবিবার সকালে ধানমণ্ডির কার্যালয়ের কর্মকর্তা আলাউদ্দিনের হাতে এই চিঠি হস্তান্তর করেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতা আ অ ফ শফিক উল্লাহ ও বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান।

বিষয়টি নিশ্চিত করে শায়রুল কবির খান বলেন, প্রধানমন্ত্রীর সংবর্ধনা থাকায় আওয়ামী লীগ নেতারা সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থান করছেন বলে আমাদের জানানো হয়েছে। সেজন্য আলাউদ্দিনের কাছে আমরা চিঠি পৌঁছে দিয়েছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো চিঠিতে ড. কামাল হোসেন লেখেন, গত ১ নভেম্বর গণভবনে অনুষ্ঠিত সংলাপে জাতীয় ঐক্যফ্রন্টের ৭ দফা দাবির ব্যাপারে আলোচনা হয়েছে। এ আলোচনার উদ্যোগ গ্রহণ করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। দীর্ঘ সময় পর্যন্ত আলোচনার পরও আমাদের আলোচনাটি অসম্পূর্ণ থেকে যায়। সেই দিন আপনি বলেছিলেন আমাদের আলোচনা অব্যাহত থাকবে। তারই পরিপ্রেক্ষিতে আমরা আবারও সংলাপে বসতে আগ্রহী। এ ক্ষেত্রে দফাগুলোর সাংবিধানিক এবং আইনগত দিক বিশ্লেষণের জন্য উভয় পক্ষের বিশেষজ্ঞসহ সীমিত পরিসরে আলোচনা আবশ্যক।

তিনি আরও লেখেন, আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সংলাপ শেষ হওয়ার আগে নির্বাচনের তফসিল ঘোষণা না করার আহ্বান জানিয়ে, ৩ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার বরাবর জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে।

ফ্রন্ট সূত্র বলছে, সময় দিলেই নির্বাচনকালীন অন্তর্বর্তীকালীন সরকার গঠনের বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে তোলা হবে। এ ক্ষেত্রে তিনি সময় না দিলে পরবর্তী সময়ে এ প্রস্তাব সংবাদ সম্মেলনের মাধ্যমে তুলে ধরা হবে।

এর আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগ ও জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে সাড়ে তিন ঘণ্টাব্যাপী একটি সংলাপ অনুষ্ঠিত হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগসহ ১৪ দলের ২২ সদস্য ও ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যফ্রন্টের ১৯ সদস্য অংশ নেন।

সংলাপে খোলামেলাভাবে অনেক বিষয় আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ঐক্যফ্রন্ট ও আওয়ামী লীগ নেতারা। তবে বহুল প্রত্যাশিত সংলাপে সন্তুষ্ট নয় জাতীয় ঐক্যফ্রন্ট।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর সঙ্গে গত বৃহস্পতিবার সংলাপ কার্যত ‘ফলপ্রসূ’ না হলেও হাল ছাড়েনি জাতীয় ঐক্যফ্রন্ট। সরকারের সঙ্গে শেষ পর্যন্ত দরকষাকষি করে দাবি আদায়ের সর্বাত্মক চেষ্টা চালিয়ে যেতে চান ঐক্যফ্রন্টের নেতারা। দেশি-বিদেশিদের কাছেও দেখাতে চান যে রাজনৈতিক সমঝোতার বিষয়ে তাদের ইতিবাচক মনোভাব রয়েছে। এ লক্ষ্যেই প্রথম দিনের সংলাপে প্রধানমন্ত্রী সংবিধানের বাইরে গিয়ে কোনো দাবি মানা সম্ভব নয় জানালেও ‘ছোট পরিসরে’ আবার সংলাপে বসার আগ্রহ দেখিয়ে আসছেন ড. কামাল হোসেন। সরকারি দলের পক্ষ থেকেও বলা হয়, ঐক্যফ্রন্ট চাইলে তারা সংলাপে বসতে পারেন।

x

Check Also

শের-ই-বাংলা

বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আজ

এমএনএ ফিচার ডেস্কঃ বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আজ। শেরে ...