Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / আমি ছাড়া কেউ এ পরিস্থিতি সামলাতে পারবে না : ট্রাম্প
আঙুল তুলে আসছেন সাবেক

আমি ছাড়া কেউ এ পরিস্থিতি সামলাতে পারবে না : ট্রাম্প

এমএনএ আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পেছনে বাইডেন প্রশাসনের দিকেই আঙুল তুলে আসছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক সমাবেশে ট্রাম্প বলেন, তিনি ক্ষমতায় থাকলে কখনোই ইউক্রেনে হামলা চালাতে পারত না রাশিয়া।তার দাবি, বাইডেনের দুর্বলতা, কাপুরুষতা আর অদক্ষতার কারণে ইউক্রেনে হামলা চালাতে পেরেছে রাশিয়া। তিনি বলেন, ‘কী ঘটছে আমি দেখতে পাচ্ছি। যদি কেউ ভাবে যে পুতিন থেমে যাবে, তাহলে পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে। পুতিন কোনোভাবেই থামবেন না। তার সঙ্গে কথা বলার মতো কেউ নেই আমাদের। আপনাদের উচিত, আমার সঙ্গে কথা বলা। রাশিয়ার প্রতি আমার চেয়ে বেশি আর কেউ কঠোর হতে পারবে না। আমিই একমাত্র ব্যক্তি, যে এ পরিস্থিতি সামাল দিতে পারি। আমি সেই ব্যক্তি, যার শাসনামলে রাশিয়া আক্রমণ করতে পারেনি।’

ট্রাম্প আরও বলেন, যুক্তরাষ্ট্রের উচিত রাশিয়াকে স্পষ্ট করে বলে দেওয়া যে তার সামনে দুটি পথ খোলা রয়েছে। হয় মস্কো শান্তি চুক্তিতে যাবে, নয়তো করুণ পরিণতি ভোগ করবে। আর যুক্তরাষ্ট্রকে রাশিয়ার তেল-গ্যাস ব্যবহার বন্ধ করতে হবে বলেও মন্তব্য করেন ট্রাম্প। এই আক্রমণ অব্যাহত থাকলে তা তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে অগ্রসর হবে। এ সময় তিনি ভেনিজুয়েলা, ইরান ও সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনার সমালোচনাও করেন।

এদিকে রাশিয়া ইউক্রেনে চালানো সামরিক অভিযানে ১৩ হাজার সেনা হারিয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রোববার (১৩ মার্চ) ইউক্রেনের পক্ষ থেকে আবারও রাশিয়ার ক্ষয়ক্ষতির খতিয়ান তুলে ধরা হয়।এক ভিডিওবার্তায় জেলেনস্কি জানান এ যুদ্ধে রাশিয়ার ১ হাজার সামরিক যান, ৭৪টি যুদ্ধবিমান এবং ৮৬টি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।ইউক্রেনের প্রেসিডেন্ট আরও অভিযোগ করেন, মারিওপোলের ৮০ কিলোমিটার দূরে খাদ্য, পানি, ওষুধ নিয়ে একটি ত্রাণবহর অপেক্ষা করছে। কিন্তু রুশ বাহিনী তা আটকে দিয়েছে।

ইউক্রেনে চলমান রুশ সামরিক অভিযানের কারণে ঘরছাড়া মানুষ একটু নিরাপদ আশ্রয়ের খোঁজে পাড়ি জমাচ্ছেন প্রতিবেশী দেশগুলোতে। জাতিসংঘের সবশেষ তথ্যানুযায়ী এ পর্যন্ত ইউক্রেন ছেড়েছেন প্রায় ২৭ লাখ মানুষ। যার মধ্যে শুধু পোল্যান্ডেই আশ্রয় নিয়েছেন ১৬ লাখের বেশি।

x

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতির পিতাকে হত্যার পর সমস্ত অর্জন নষ্ট করে দেয়া হয়ঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এমএনএ জাতীয় ডেস্কঃ জাতির পিতাকে হত্যা করার পরে এদেশে সমস্ত অর্জনগুলো একে একে নষ্ট করে ...