Don't Miss
Home / হোম স্লাইডার / ইন্ডাস্ট্রি বাড়লে কর বাড়বে: রাজস্ব বোর্ডের চেয়ারম্যান
ইন্ডাস্ট্রি
ইন্ডাস্ট্রি

ইন্ডাস্ট্রি বাড়লে কর বাড়বে: রাজস্ব বোর্ডের চেয়ারম্যান

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্কঃ জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, আমাদের এখনও যেসব ইন্ডাস্ট্রি (হেভি ইন্ডাস্ট্রি) হয়নি। আমরা যদি মধ্যম আয়ের দেশ হতে চাই- পাটের সুতা বা ব্যাগ তৈরি করে হওয়া সম্ভব নয়। এরজন্য আমাদের গাড়ি তৈরি করতে হবে। হেলিকপ্টার তৈরির মতো বড় ইন্ডাস্ট্রি তৈরি করতে হবে। যেগুলো তৈরিতে হাজারো ঝুঁকি থাকে। ২০৩০ সালের মধ্যে আমরা যদি বড় বড় ইন্ডাস্ট্রি আনতে না পারি, তাহলে আমরা কাঙ্খিত লক্ষ্যে যেতে পারব না। ইন্ডাস্ট্রি বাড়লে কর বাড়বে।

শনিবার (১৪ জানুয়ারি) রাজধানীর স্কাই সিটি হোটেলে প্রথমবারের মতো বিসিএস (কর) একাডেমি আয়কর কর্মশালায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

বিসিএস (কর) একাডেমি প্রথমবারের মতো দেশব্যাপী কর্মরত ২৪৩ জন ডেপুটি কমিশনার অব ট্যাকসেসসহ ২৭৩ জন সার্কেল কর্মকর্তার এক আয়কর কর্মশালা আয়োজন করে। এসময় জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম প্রধান অতিথি হিসেবে এই কর্মশালার উদ্বোধন করেন।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, রেভিনিউ সংগ্রহ বাড়াতে হবে। ব্যক্তি করদাতাদের আরও নিয়মের মধ্যে আনতে হবে। টেক্স জিডিপি রেশিও কম থাকার ফলাফল আমরা জানি। এ ধারাবাহিকতা যদি আরও কিছু দিন কম থাকে- রেবিনিউ সংগ্রহে নেতিবাচক প্রভাব পড়বে না। যদিও এটা একটা তাত্ত্বিক বিষয়। আমার একান্ত বিষয় (মত)। যারা নিয়মিত গবেষণা করেন, তাদের নয়।

তিনি বলেন, আমাদের অর্থনৈতিক উন্নয়নে আমার মনে হয় ইন্ডাস্ট্রিয়াল উন্নতি, মেন পাওয়ারের উন্নতিসহ নিজের উন্নতি প্রয়োজন। এর জন্য ইন্ডাস্ট্রিগুলোকে কিছু দিক দিয়ে সহযোগিতা করতে হবে। আমাদের হয়ত আরও বেশ কিছু দিন এ সহযোগিতা করে আসতে হবে।

এসময় একাডেমির মহাপরিচালক এম এম ফজলুল হক এর সভাপতিত্বে কর্মশালায় প্রত্যক্ষ রাজস্ব বৃদ্ধির প্রবণতাসমূহ বিশ্লেষণ, বৈশ্বিক উত্তম চর্চাগুলো জানা, উন্নয়নে রাজস্ব বৃদ্ধির জন্য করনেট বৃদ্ধি, জাতীয় রাজস্ব বোর্ডের অটোমেশনসহ শক্তিশালী রাজস্ব কার্যক্রমের জন্য করণীয় নিয়ে প্রণীত হয়।

কর্মশালায় জাতীয় রাজস্ব বোর্ডের আয়করের সকল সদস্যসহ ত্রিশজনের মতো কর কমিশনারও কর্মশালায় অংশ নেন।

x

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতির পিতাকে হত্যার পর সমস্ত অর্জন নষ্ট করে দেয়া হয়ঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এমএনএ জাতীয় ডেস্কঃ জাতির পিতাকে হত্যা করার পরে এদেশে সমস্ত অর্জনগুলো একে একে নষ্ট করে ...