Don't Miss
Home / আজকের সংবাদ / অর্থনীতি / দুই-তিন মাসে রেমিট্যান্স স্বাভাবিক অবস্থায় ফিরবে : অর্থমন্ত্রী
মুস্তফা

দুই-তিন মাসে রেমিট্যান্স স্বাভাবিক অবস্থায় ফিরবে : অর্থমন্ত্রী

এমএনএ অর্থনীতি ডেস্ক : আগামী দুই-তিন মাসের মধ্যে রেমিট্যান্স স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।বুধবার (৬ অক্টোবর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়, বৈঠক শেষে তিনি অর্থমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, তিন মাসে এক বিলিয়ন ডলারের মতো রেমিট্যান্স কম এসেছে। আশা ধীরে ধীরে ঠিক হবে, বাড়বে। গতবছর প্রায় ২৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছিল। এখনও যে গতিতে আসছে সে গতিতে এলে ২২-২৩ বিলিয়ন ডলার আসবে, ২২ বিলিয়ন ডলারের কম না। মূল কারণ হচ্ছে বিদেশে যেসব প্রবাসী আছে, তারা দেশে এসে আর যেতে পারেননি। রেমিট্যান্স আছে তাদের কাছ থেকেই। যারা বিদেশে যায়। আগে যত পরিমাণ বিদেশে ছিলেন এখন সেই পরিমাণ নেই। যাওয়া শুরু হয়েছে। আমার মনে হয় দুই-তিন মাসে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

তিনি আরও বলেন, ‘আগে যে পরিমাণ জনবল বিদেশে ছিল সে পরিমাণ বিদেশে আছে কিনা, সেটা হওয়ার পরেও কম এলে বুঝতে হবে অন্য কোনো কারণও থাকতে পারে। পুরাতন কাপড় আমদানি বন্ধ করা নিয়ে প্রস্তাব ছিল। মানুষের ক্রয় ক্ষমতা কমে গেছে। শীতের কাপড় আসে, সেটা বন্ধ হয়ে গেলে—বন্ধ হয়নি, বন্ধ হবে না।’

x

Check Also

শের-ই-বাংলা

বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আজ

এমএনএ ফিচার ডেস্কঃ বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আজ। শেরে ...