Don't Miss
Home / এই দেশ / দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ দিনাজপুরে

দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ দিনাজপুরে

এমএনএ জেলা প্রতিনিধি : আজ রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সেখানে শীতের প্রকোপে বিপর্যস্ত হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা। সবেচেয়ে বেশি কর্মজীবী ও খেটে খাওয়া নিম্নআয়ের মানুষের দুর্ভোগ বেড়েছে চরমে। লোকজন জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে খুব একটা বের হচ্ছেন না। আর জরুরি প্রয়োজনে যারা ঘরের বাইরে যাচ্ছেন শীতের তীব্রতার তারও পড়ছেন বিপাকে।
দেশের প্রায় সর্বত্রই জেঁকে বসেছে হাড় কাঁপানো শীত। তীব্র শীতে দেশের অনেক অঞ্চলেই জনজীবন প্রায় স্থবির হয়ে পড়েছে।
আবহাওয়া অফিস জানিয়েছে, দিনাজপুরসহ দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহের প্রভাবেই দিনাজপুরে তাপমাত্রা এতো কমে গেছে।
এদিকে আজ রবিবার দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শনিবার রাজশাহী ও চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। শনিবার দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।
তীব্র শীতের কারণে দিনাজপুরের মতো রাজশাহীতেও জনজীবনে নেমে এসেছে চরম ভোগান্তি। ঘনকুয়াশা থাকায় মানুষ বাড়ি থেকে খুব প্রয়োজন ছাড়া বের হচ্ছেন না। দিনমজুর ও নিম্ন আয়ের মানুষ যারা কাজে বের হয়েছেন, ঠাণ্ডায় তারাও ঠিকমত কাজ করতে পারছেন না।
আবহাওয়া অফিস জানায়, রাজশাহী অঞ্চলের উপর দিয়ে গত বুধবার থেকে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। ঘনকুয়াশার সঙ্গে উত্তরের হিমেল হাওয়া বয়ে যাওয়ায় কনকনে শীত অনুভব হচ্ছে।
রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম জানান, আজ রবিবার দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহীতে। এদিন সকাল ৬টা থেকে ৭টার মধ্যে তাপমাত্রা ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। এ অবস্থা আরো কিছুদিন থাকবে।
শীত মৌসুমে প্রতিদিনই মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কুয়াশার দাপট থাকে। আজ রবিবারের আবহাওয়ার বুলেটিনেও একই আভাস দেওয়া হয়েছে।
আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারিতে দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলে তিনটি শৈত্য প্রবাহ বইতে পারে। এ মাসে উত্তর ও দক্ষিণ যা তীব্র শৈত্য প্রবাহে (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) রুপ নিতে পারে। এছাড়া দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে আরেকটি মাঝারি শৈত্য প্রবাহের (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) আভাস থাকলেও, রাজধানী ঢাকায় শীতের দাপটের সম্ভাবনা ক্ষীণ। এছাড়া দেশের অন্যত্র ১ থেকে ২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।
জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।
আবহাওয়াবিদরা জানিয়েছেন, বায়ুমণ্ডলের উচ্চস্তরকে ‘জেড প্রবাহ’ বলে। সাইবেরিয়া থেকে আসা শীতল হাওয়া হিমালয় ছুঁয়ে আরো শীতল হলে এই স্তর দিয়ে বাংলাদেশের ওপর দিকে অস্ট্রেলিয়ার দিকে যায়। ‘জেড প্রবাহ’ জোরদার হলে তাকে শৈত্য প্রবাহ বলে। এর প্রভাবে তাপামাত্রা ১০ ডিগ্রির নীচে নেমে আসে।
দেশে মধ্যাঞ্চলে মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি) থেকে মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি) শৈত্য প্রবাহের আভাস থাকলেও, ঢাকা শহরে তার কতটা প্রভাব পড়বে তেমন সম্ভাবনা ক্ষীণ।
x

Check Also

পাঠক

ঘোষিত হলো নবীনগর অবজারভার পাঠক ফোরামের পূর্ণাঙ্গ কমিটি

এমএনএ সারাদেশ ডেস্কঃ ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগরে দি ডেইলি অবজারভার পাঠক ফোরামের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা ...