Don't Miss
Home / খেলাধূলা / ক্রিকেট / নিদাহাস ট্রফিতেও সাকিবের পরিবর্তে লিটন

নিদাহাস ট্রফিতেও সাকিবের পরিবর্তে লিটন

এমএনএ স্পোর্টস ডেস্ক : চোটের কারণে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে খেলতে পারেননি সাকিব। শ্রীলঙ্কার নিদাহাস ট্রফিতে ফেরার আশায় ছিলেন। কিন্তু বিধিবাম! হাতের আঙুলের চোটের কারণে নিদাহাস ট্রফিতেও খেলা হচ্ছে না এই বিশ্ব সেরা অলরাউন্ডারের। সাকিবের পরিবর্তে দলে ডাক পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাস।
আজ শনিবার দুপুরে বিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।
আগামী ৬ মার্চ শ্রীলংকায় গড়াচ্ছে তিনজাতি টি-টোয়েন্টি সিরিজ। সেখানে খেলতে আগামীকাল রবিবার দেশ ছাড়ছে বাংলাদেশ। তবে ইনজুরি থেকে পুরোপুরি সেরে না ওঠায় এদিন যাচ্ছেন না দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসান। তার পরিবর্তে দলের সঙ্গে যাচ্ছেন উইকেটরক্ষক-কাম-ব্যাটসম্যান লিটন দাস।
বিসিবি জানিয়েছে, কাল না গেলেও দুই-এক দিন পর শ্রীলংকায় দলের সঙ্গে যোগ দেবেন সাকিব। উন্নত চিকিৎসা নিতে সেখান থেকে অস্ট্রেলিয়া যাবেন তিনি। আপাতত এ সিরিজ নিয়ে ভাবছেন না বিশ্বসেরা অলরাউন্ডার। পুরোপুরি ফিট হয়ে ফিরতেই তার মনোযোগ। ফলে নিদাহাস ট্রফিতেও টাইগারদের নেতৃত্বের ভার থাকছে মাহমুদউল্লাহ রিয়াদের কাঁধে।
জানুয়ারিতে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলংকার বিপক্ষে আঙুলে চোট পান সাকিব। পরে লংকানদের বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে খেলতে পারেননি তিনি। উভয় সিরিজেই ভরাডুবি ঘটে দলের। ধারণা করা হয়েছিল, নিদাহাস ট্রফিতে ফিরবেন এ সুপারস্টার। সেটিও আলোর মুখ দেখল না।
অবশ্য একটু তড়িঘড়ি করতেই হিতে বিপরীত ঘটেছে সাকিবের! আঙুলের সেলাই কাটার পর নিদাহাস ট্রফি সামনে রেখে ফিটনেস অনুশীলন শুরু করেছিলেন তিনি। এতে চোটের জায়গা ফের ফুলেফেঁপে যায়। পরে তা দেখাতে থাইল্যান্ডে যান বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। এর পরই দুঃসংবাদটা ধেয়ে আসে-শিগগির ফেরা হচ্ছে না তার। আরও সপ্তাহ দুয়েক ফিজিওথেরাপি নিতে হবে তাকে।
ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাঁ হাতের আঙুলে পাওয়া চোটের জায়গাটিতে ১০টি সেলাই খোলা হলেও এখনও ব্যথা রয়েছে। থাইল্যান্ডের বিশেষজ্ঞ অর্থোপেডিক চিকিৎসক সব পরীক্ষা করে জানিয়েছিলেন, অন্তত দুই সপ্তাহ ফিজিওথেরাপি নিতে হবে সাকিবকে। ব্যাংককে থেকেই থেরাপি নেওয়ার পরামর্শ দিয়েছিলেন থাই চিকিৎসক। তবে শেষ পর্যন্ত তার দেশে ফেরার সিদ্ধান্ত হয়। গত বুধবার রাতে ব্যাংকক থেকে ঢাকায় ফেরেন সাকিব এবং এখানেই আগামী এক সপ্তাহ থেরাপি নেবেন।
এদিকে প্রায় কিছুই না করে গত বছর দক্ষিণ আফ্রিকা সফরে টি-টোয়েন্টি দলে ফিরেন লিটন। এক ম্যাচে ৯ রান করে ফিরেন এই ওপেনার। পরে জায়গা হয়নি শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে।
ঢাকা প্রিমিয়ার লিগে দারুণ ছন্দে আছেন লিটন। পাঁচ ম্যাচে দুটি সেঞ্চুরির সঙ্গে করেছেন একটি ফিফটি।
টি-টোয়েন্টির বাংলাদেশ দল : মাহমুদউল্লাহ (অধিনায়ক) তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, আবু হায়দার, আবু জায়েদ, আরিফুল হক, নাজমুল ইসলাম অপু, নুরুল হাসান, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস।
x

Check Also

টেস্টে বাংলাদেশ ২-০ ম্যাচে হেরেছে ওয়েস্ট ইন্ডিজের কাছে

এমএনএ খেলাধূলা ডেস্ক : বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ২-০ ম্যাচে হেরেছে। ২৩১ রানের মামুলি টার্গেট ...