Don't Miss
Home / জাতীয় / শিক্ষাঙ্গন / নির্বাচন না হলে এসএসসি পরীক্ষা আগের রুটিনেই

নির্বাচন না হলে এসএসসি পরীক্ষা আগের রুটিনেই

এমএনএ ক্যাম্পাস রিপোর্ট : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলোর কাউন্সিলর পদে উপনির্বাচন না হলে আসন্ন এসএসসি ও সমমানের ওই দুদিনের পরীক্ষা পেছাবে না, আগের রুটিনেই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।
আজ বুধবার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত এ বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘এসএসসি পরীক্ষার সময় সিটি করপোরেশনের ভোট না হলে পরীক্ষা পেছানো হবে না। নির্ধারিত সূচি অনুযায়ীই পরীক্ষা হবে।’
তিনি বলেন, নির্বাচন কমিশনের অনুরোধে তারা দুই দিনের পরীক্ষা পেছনোর বিষয়ে সম্মতি দিয়েছিলেন। কিন্তু নির্বাচনই যেহেতু আদালতে স্থগিত হয়ে গেছে, সেহেতু সূচি পরিবর্তনের কোনো প্রয়োজন আপাতত হচ্ছে না।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটির ৩৬ ওয়ার্ডে ভোটের আয়োজন নিয়ে গত ২৬ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন। সেখানে সিদ্ধান্ত হয়, এই নির্বাচন আয়োজনের সুবিধার্থে ২৪ ও ২৫ ফেব্রুয়ারির এসএসসি পরীক্ষা পিছিয়ে দেয়া হবে।

সে অনুযায়ী ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন ঠিক করে গত ৯ জানুয়ারি নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে।
ওই তফসিলের বৈধতা চ্যালঞ্জ করে এবং তফসিলের কার্যকরিতার ওপর স্থগিতাদেশ চেয়ে গতকাল মঙ্গলবার হাইকোর্টে রিট আবেদন করেন ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম।
ওই দুই রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট আজ বুধবার ওই নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে দেয়।
উল্লেখ্য, আগামী ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত এসএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে। ২৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা।
x

Check Also

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

নতুন কারিকুলামে সমস্যা থাকলে সমাধান করা হবে: শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

এমএনএ শিক্ষা ও ভর্তি ডেস্কঃ আজ মন্ত্রীত্বের দায়িত্ব নেয়ার প্রথম দিনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে ...