Don't Miss
Home / আজকের সংবাদ / প্রাথমিকে পাসের হার ৯৫.১৮%, ইবতেদায়িতে ৯২.৯৪%

প্রাথমিকে পাসের হার ৯৫.১৮%, ইবতেদায়িতে ৯২.৯৪%

এমএনএ ক্যাম্পাস রিপোর্ট : চলতি বছর অনুষ্ঠিত প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এবার প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৫.১৮% এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ৯২.৯৪% শিক্ষার্থী পাস করেছে।
গত বছরের চেয়ে জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা শতকরা সোয়া ৩ ভাগ কমেছে। এ বছরের পরীক্ষায় ছেলেদের তুলনায় মেয়েদের ফল ভাল হয়েছে। ছেলেদের পাসের হার ৯৪ দশমিক ৯৩ ও মেয়েদের ৯৫ দশমিক ০৩ ভাগ।
আজ শনিবার সকাল পৌনে ১১টার দিকে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এ ফলাফল তুলে দেন। দুপুরে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের পর বিস্তারিত ফল জানা যাবে।
ফলাফলে দেখা যায়, এ বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫.১৮ শতাংশ, আর ইবতেদায়িতে পাসের হার ৯২.৯৪ শতাংশ। যেখানে গত বছর প্রাথমিক সমাপনীতে ৯৮ দশমিক ৫১ শতাংশ ও ইবতেদায়ীতে ৯৫ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল।
সচিবালয়ে নিজ কার্যালয়ে বেলা ১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এবং দুপুর ২টায় শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত বিবরণ তুলে ধরবেন।
গত ১৯ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৮ লাখ চার হাজার ৫০৯ জন এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। দুটো মিলিয়ে প্রায় ৩১ লাখ পরীক্ষার্থী অংশ নেয়। প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে দুই লাখ ৬২ হাজার ৬০৯ জন শিক্ষার্থী।
প্রাথমিক সমাপনী পরীক্ষার ফল শিক্ষা অধিপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd অথবা http://dperesult.teletalk.com.bd এ পাওয়া যাবে। যে কোনো মোবাইল ফোন থেকে এসএমএসের মাধ্যমেও তাৎক্ষণিক ফল জানা যাবে।

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীর ফল জানতে
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট ও টেলিটকের ওয়েবসাইট থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে।
মোবাইলে যেভাবে জানা যাবে প্রাথমিক/ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল :
DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল।
প্রাথমিক শিক্ষা সমাপনীর জন্য Example : DPE <স্পেস>Thana Code <স্পেস> Roll Number <স্পেস> 2017, এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।
আর ইবতেদায়ির ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল।
ইবতেদায়ি শিক্ষা সমাপনীর জন্য Example : EBT <স্পেস>Thana Code <স্পেস>Roll Number <স্পেস>2017,এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।
এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।
x

Check Also

খান এবং নিপুণ আক্তারের লড়াইয়ে এখন সরগ

নিপুণের আপিল শুনানি বুধবার

এমএনএ বিনোদন ডেস্ক ; জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট আদেশের বিরুদ্ধে আপিল ...