Don't Miss
Home / হোম স্লাইডার / বাজার পর্যবেক্ষণে উচ্চ ক্ষমতাসম্পন্ন টাস্কফোর্স গঠন
টাস্কফোর্স গঠন করেছে সরকার

বাজার পর্যবেক্ষণে উচ্চ ক্ষমতাসম্পন্ন টাস্কফোর্স গঠন

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্ক : বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম পর্যবেক্ষণে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন টাস্কফোর্স গঠন করেছে সরকার। যেন এসব পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি রোধ করা যায়।বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যখন ভোক্তাদের ক্রয় ক্ষমতাকে অতিক্রম করেছে তখনই এই উদ্যোগ নিয়েছে সরকার।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের নেতৃত্বে ১৭ সদস্যের এই প্যানেল নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। একইসঙ্গে তারা দেশীয় বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমাতে সরকারি ব্যবস্থা গ্রহণের সুপারিশ করবে।বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কমিটির উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন বলে সরকারের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

টাস্কফোর্স স্থানীয় ও আন্তর্জাতিক বাজার থেকে এসব পণ্যের সরবরাহ ও চাহিদার বিষয়ে তথ্য সংগ্রহ করবে। যেন দাম স্থিতিশীল রাখতে বাজারে পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার বিষয়ে সরকারকে পরামর্শ দেওয়া যায়।প্যানেলটি মূল পণ্যের উৎপাদন, পরিশোধন এবং আমদানি থেকে শুরু করে পুরো সরবরাহ ব্যবস্থা অনুসরণ করবে। এটি মাসে অন্তত একবার বৈঠকে বসবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, কৃষি, খাদ্য, শিল্প ও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবরা এই টাস্কফোর্সের সদস্য।এ ছাড়াও, টাস্কফোর্সে বাংলাদেশ বাণিজ্য ও ট্যারিফ কমিশন, বাংলাদেশ কম্পিটিশন কমিশন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের প্রধান, গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরাও আছেন।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতিকেও এই প্যানেলের সদস্য করা হয়েছে।বাণিজ্য মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব টাস্কফোর্সের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।এর আগে মন্ত্রিপরিষদ বিভাগের এক বৈঠকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ, চাহিদা ও মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

x

Check Also

২৬ মার্চ

আজ ২৬ মার্চ – মহান স্বাধীনতা ও জাতীয় দিবস

এমএনএ ফিচার ডেস্কঃ আজ ২৬ মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালির ইতিহাসে গৌরবময় একদিন। ...